মানসিক স্বাস্থ্য সমস্যা থেকেও হতে পারে কোমরে ব্যথা

সিল্কসিটি নিউজ ডেস্ক

একটানা বসে কাজ করা, শরীরচর্চা না করাসহ বিভিন্ন কারণে কোমরে ব্যথার সমস্যা বেড়েই চলেছে। হাতেগোনা। ২৫-এর তরুণ থেকে ৫০-এর প্রৌঢ়; কোমরের ব্যথায় কষ্ট পাননি এমন মানুষের সংখ্যা প্রায় হাতেগোনা।

দীর্ঘক্ষণ বসে থাকা ছাড়াও কিডনিজনিত সমস্যা, স্নায়ুর সমস্যা থেকেও কোমরে ব্যথা হতে পারে। তবে এসব ছাড়াও মানসিক স্বাস্থ্য সমস্যা থেকেও কোমরে ব্যথা হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

মনের সুস্থতার সঙ্গে শারীরিক সুস্থতা ওতপ্রোতভাবে জড়িত, সেটি বিশেষজ্ঞরা বারবারই বলে আসছেন। এবার জানালেন, মানসিক স্বাস্থ্য সমস্যার সঙ্গে কোমরে ব্যথার একটা সম্পর্ক রয়েছে।

চিকিৎসকরা বলছেন, মানসিক টানাপড়েন, সম্পর্কের ভাঙন, মনের মধ্যে চেপে থাকা অসন্তোষ থেকে বৃদ্ধি পায় মানসিক উদ্বেগ। আর সেখান থেকে মানসিক অবসাদ। এই অবসাদ প্রতিফলিত হয় কোমরের ব্যথায়।

অতিরিক্ত দুশ্চিন্তার কারণে স্নায়ুগুলো উত্তেজিত হয়ে পড়ে। রক্তবাহকগুলিও সঙ্কুচিত হয়ে থাকে। কোমরে বা পিঠের পেশিগুলোতে রক্ত সঞ্চালনেও ব্যাঘাত ঘটে। প্রভাব পড়ে রক্তে অক্সিজেন সরবরাহে। ফলে কোমরে ব্যথা হওয়া অস্বাভাবিক নয়।

এ প্রসঙ্গে ভারতী চিকিৎসক সুবর্ণ গোস্বামী দেশটির আনন্দবাজার পত্রিকাকে বলেন, “মানসিক অবসাদ জীবনের উত্তেজনা খানিকটা কমিয়ে দেয়। ফলে বাইরের জগৎ থেকেও নিজেকে গুটিয়ে নিতে ইচ্ছা করে। বাইরে বেরোনো কমে যায়। শারীরিক সচলতা কমে। সেই কারণে অনেক সময় কোমরে ব্যথা হয়। তাছাড়া মন ভাল না থাকলে বাইরের খাবারের প্রতি ভালবাসা বেড়ে যায়। ‘বিঞ্জ ইটিং’ ওজন বাড়িয়ে দেয়। স্থূলতা অনেক সময় কোমরে ব্যথার কারণ হয়ে ওঠে।”