রাবির মাদার বখশ হলে প্রতিকৃতি নির্মাণের দাবিতে স্বারকলিপি

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রতিষ্ঠাতা মাদার বখ্শ’র প্রতিকৃতি নির্মাণসহ ১৯দফা দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছে আবাসিক হলের ছাত্রলীগের নেতাকর্মীরা। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল আলিম বরাবর স্বারকরিপি জমা দেন তারা ।

তাদের অন্য দাবিগুলো হলো- হলের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, শিক্ষার্থীদের পড়াশোনার জন্য রিডিং রুম স্থাপন, ডাইনিং এবং ক্যান্টিনের খাবারের মান বৃদ্ধি, ইন্টারনেট সেবার মান বৃদ্ধি, নির্দিষ্ট গেস্ট পুনরুদ্ধার করে সুসজ্জিত করা, প্রত্যেকটি বাথরুম ও বেসিন পরিষ্কার করা, গেমস রুমের খেলার প্রয়োজনীয় সরঞ্জাম বৃদ্ধি, সৌন্দর্য্য রক্ষায় ফুল গাছগুলো নিয়মিত পরিচর্যা করা, শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে মাদক ও জুয়ার বিরুদ্ধে জিরো টলারেন্স গ্রহণ, প্রতিটি ব্লক সিসি ক্যামেরার আওতায় আনা, অসহায় ও দরিদ্র শিক্ষার্থীদের সহযোগিতার জন্য দরিদ্র ফান্ড গঠন, জিমনেশিয়ামে প্রয়োজনীয় সরঞ্জাম বৃদ্ধি, হলের লাইব্রেরিতে মুক্তিযুদ্ধের ইতিহাস ও বাংলাদেশ সম্পর্কিত বই বৃদ্ধি, টিভি রুমে চেয়ার বৃদ্ধি, বিশুদ্ধ পানির ব্যবস্থা, হলের সামনে শিক্ষার্থীদের বসার সুব্যবস্থা, অবৈধভাবে থাকা শিক্ষার্থীদের দ্রুত বের করে দেয়া।

স্মারকলিপি গ্রহণের সময় হল প্রাধ্যক্ষ অধ্যাপক আব্দুল আলিম বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা যে দাবিগুলো জানিয়েছে, তা যৌক্তিক। আমি এই দাবিগুলো সমর্থন করি। অতি দ্রুত হলের সামনে মাদার বখ্শের প্রতিকৃতি নির্মাণের কাজ করা হবে। এছাড়াও তাদের অন্যন্যা দাবিগুলো সামনে রেখে কাজ করে যাওয়া হবে।

ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও মাদার বখ্শ হলের আবাসিক শিক্ষার্থী চঞ্চল বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে মাদার বখ্শ এর ভূমিকা অনন্য। তবে তাঁর কোনো প্রতিকৃতি কিংবা ম্যুরাল নেই। তাই আমরা চাই, হলের সামনে তাঁর প্রতিকৃতি নির্মাণ করা হোক। হল প্রশাসন এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন বলে আমরা আশাবাদী। এছাড়াও হলের অন্যন্যা অবকাঠামো উন্নয়নের জন্য দাবি উত্থাপন করেছি। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সবসময় সাধারণ শিক্ষার্থীদের পাশে ছিলো এবং ভবিষ্যতেও থাকবে।’

স্মারকলিপি দেয়ার সময় উপস্থিত ছিলেন, হলের আবাসিক শিক্ষক ড. মোকারম হোসেন, ড. শামীম হোসেন, অধ্যাপক আব্দুুস সালাম, মেসবাউস সালেহীন। এছাড়াও উপস্থিত ছিলেন, রাবি শাখা ছাত্রলীগের সহ-সভাপতি জাকিরুল ইসলাম জ্যাক, সাংগঠনিক সম্পাদক চঞ্চল কুমার অর্ক, সহ-সম্পাদক আব্দুল্লাহ হিল কাফি, প্রশিক্ষণ বিষয়ক আব্দুল্লাহ হিল গালিব, রাবি সামাজিক বিজ্ঞান অনুষদের সাধারণ সম্পাদক শফিউর রহমান আতিক, সহ-সভাপতি প্রিন্স হামীম শাফায়াত, প্রকৌশল অনুষদের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুস সাকিব, ছাত্রলীগ কর্মী আশিকুর রহমান অপু প্রমুখ।

স/শা