“মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নিশ্চিতে সকলকে এগিয়ে আসতে হবে”

নিজস্ব প্রতিবেদক:

লাইট হাউস কনসোর্টিয়াম-যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ঢাকা আহ্ছানিয়া মিশনের আয়োজনে মাদক বিরোধী কার্যক্রম ‘ড্রাগ এবিউজ রেসিসটেন্ট অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং (দাড়াও)’ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে আজ (২১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তা ও মাদক নিরাময় কেন্দ্রের প্রতিনিধিদের নিয়ে মাদকের অপব্যবহার রোধে অ্যাডভোকেসি সভার আয়োজন করা হয়।

ইউএসএআইডি এবং ইউকেএআইডি-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় রাজশাহী ও নাটোর জেলায় প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। এসময় অ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আহসানুল জব্বার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মাদকের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স গ্রহণ করেছে। মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সকলকে একসাথে কাজ করতে হবে। নিরাময় কেন্দ্রের বিষয়ে তিনি বলেন, শুধু আর্থিক স্বার্থ না দেখে কল্যাণকর ভূমিকা রাখতে হবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও নিরাময় কেন্দ্রকে একসাথে কাজ করতে হবে। এব্যাপারে অধিদপ্তর সহযোগিতা করবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (নিরোধ শিক্ষা, গবেষণা ও প্রকাশনা অধিশাখা) মু. নুরুজ্জামান শরীফ এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উন্নয়ন সংগঠন লাইট হাউসের প্রধান নির্বাহী মো. হারুন-অর-রশিদ। কনসোটিয়াম অংশীদার ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের পরিচালক ইকবাল মাসুদ অ্যাডভোকেসি সভার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অ্যাডভোকেসি সভায় আয়োজক সংগঠনের পক্ষ থেকে মাদকবিরোধী কার্যক্রমটিকে সামাজিক আন্দোলনে পরিণত করার কথা বলেন। সামাজিক আন্দোলনে সমাজের সকল স্তরের নাগরিকদের যুক্ত করে মাদকমুক্ত সুখী সমৃদ্ধশালী দেশ গঠণে ভূমিকা রাখতে কাজ করছেন বলে জানান।

অ্যাডভোকেসি সভার উন্মুক্ত পর্বের আলোচনায় বক্তব্য রাখেন ঢাকা বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমান, রাজশাহীর অতি.পরিচালক মো. জাফরুল্লাহ কাজল, চট্টগ্রামের অতি.পরিচালক মো. মুজিবুর রহমান পাটোয়ারি, অতি.পরিচালক (গোয়েন্দা) মো. মোসাদ্দেক হোসেন রেজা, বিভিন্ন মাদক নিরাময় কেন্দ্রের নির্বাহীসহ অন্যান্য অংশগ্রহণকারীবৃন্দ ।

উল্লেখ্য, ইউএসএআইডি এবং ইউকেএআইডি-এর আর্থিক সহায়তায় কাউন্টারপার্ট ইন্টরন্যাশনাল কর্তৃক বাস্তবায়নাধীন প্রোমোটিং এ্যাডভোকেসি এন্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় লাইট হাউস কনসোর্টিয়াম-যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ঢাকা আহ্ছানিয়া মিশন, লাইট হাউস, আসক্ত পুনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটি মাদক বিরোধী কার্যক্রম Drug Abuse Resistance And Understanding -DARAU (দাড়াও) প্রকল্পটি বাস্তবায়ন করছে।

স/অ