মাথা ন্যাড়া করে প্রতিবাদ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দক্ষিণ কোরিয়ার সিয়ংজুতে আমেরিকার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েন পরিকল্পনার প্রতিবাদে বিক্ষোভ করেছে স্থানীয়রা। প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে প্রায় এক হাজার মানুষ নিজেদের মাথা ন্যাড়া করেছেন।

চলতি বছরের শুরুতে প্রতিবেশী উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। দক্ষিণ কোরিয়ার দাবি, পিয়ংইয়ংয়ের সম্ভাব্য হামলা থেকে আত্মরক্ষার জন্য তারা আমেরিকার সহযোগিতায় নিজেদের দেশে থাড মোতায়েন করবে।

এর জন্য রাজধানী সিউল থেকে প্রায় ৩০০ কিলোমিটার দক্ষিণে সিয়ংজুকে বেছে নেওয়া হয়েছে। থাড মোতায়েনের এ পরিকল্পনা ঘোষণা পর শহরটিতে উত্তেজনা দেখা দেয়। কিছুদিন আগে এ শহরে দেশটির প্রধানমন্ত্রীর ওপর স্থানীয় লোকজন বিক্ষোভ করার সময় ডিম ছুড়ে মেরেছিল।

সিয়ংজুর বাসিন্দাদের দাবি, এখানে থাড মোতায়েন করা হলে শহরটি উত্তর কোরিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হবে। কারণে কিছুদিন আগেই উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ ধরণের হুমকি দেওয়া হয়েছে।

সোমবার সিয়েংজু শহরের লোকজন বিক্ষোভ করে দাবি জানান যে, থাড মোতায়েনের জন্য তাদের শহরকে পছন্দের তালিকা থেকে বাদ দেয়া হোক। এ সময় অন্তত এক হাজার মানুষ তাদের মাথার চুল ফেলে দেয়। মাথা ন্যাড়া করা প্রসঙ্গে বিক্ষোভকারীদের নেতা কিম আন-সু বলেন, ‘প্রতিবাদ জানানোর ক্ষেত্রে এটি হচ্ছে সবচেয়ে শক্তিশালী উপায়। আমরা এর চেয়ে বড় প্রতিবাদ করতে পারব না।’

বিক্ষোভকারীদের সঙ্গে অংশ নেয়া বহু তরমুজ চাষী বলেছেন, থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হলে পরিবেশের মারাত্মক ক্ষতি হবে।

 

সূত্র: রাইজিংবিডি