রবিবার , ১ সেপ্টেম্বর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মাছ ধরতে গিয়ে মিলল ৬২ বছরের পুরনো বোমা

Paris
সেপ্টেম্বর ১, ২০২৪ ৮:৫৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ভারতের আসামে মিলল ১৯৬২ সালের ভারত-চীন যুদ্ধের সময়কার ধোঁয়া বোমা। ৬২ বছর ধরে মাটির নিচে চাপা পড়ে ছিল সেটি। সম্প্রতি রাজ্যের সোনিতপুর জেলায় একটি নদীর তলদেশ থেকে বোমাটি উদ্ধার করা হয়েছে। ভারতীয় গনমাধ্যম আনন্দবাজার পত্রিকা রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আসাম পুলিশের এক শীর্ষ কর্মকর্তা শনিবার সংবাদমাধ্যমকে জানান, ঢেকিয়াজুলি এলাকায় নদীর তলদেশ থেকে ধোঁয়া বোমাটি উদ্ধার করা হয়। মনে করা হচ্ছে, বোমাটি বেশ পুরনো। সম্ভবত ১৯৬২ সালের ভারত-চীন যুদ্ধের সময় থেকেই সেটি এভাবেই পড়ে ছিল। সেনাবাহিনীর সহায়তায় নিরাপদে সেটিকে নিষ্ক্রিয় করা হয়েছে।

সোনিতপুরের পুলিশ সুপার বরুণ পুরকায়স্থ বলেন, ‘শুক্রবার সন্ধ্যায় শেষা নদীতে মাছ ধরার সময় এক ব্যক্তি ইঞ্চি দুয়েকের গোল বস্তুটি খুঁজে পান। তখনই তার সন্দেহ হয়। তিনি স্থানীয় পুলিশের হাতে তুলে দেন সেটি। এলাকাটি মিসামারি থানার অধীনে।

বোমাটি সম্ভবত চীনে তৈরি এবং বেশ পুরনো। মনে করা হচ্ছে, এটি ১৯৬২ সালের ভারত-চীন যু্দ্ধের সময়কার।’বরুণ আরো জানান, মিসামারি সেনাছাউনির একটি দলের সহায়তায় বোমাটি নিষ্ক্রিয় করা হয়েছে। এই দলের নেতৃত্বে ছিলেন লেফটেন্যান্ট কর্নেল অভিজিৎ মিশ্র।

প্রসঙ্গত ধোঁয়া বোমা কিংবা স্মোক বোম হলো এমন এক ধরণের বিস্ফোরক, যেটি শত্রুর নজরদারি এড়াতে ধোঁয়ার আবরণ তৈরি করতে ব্যবহার করা হয়।

এই বোমা ছোড়ামাত্রই ধোঁয়ায় ঢেকে যায় চারপাশ। যুদ্ধ পরিস্থিতিতে নানা কাজে ব্যবহার কার যায় সেটি। 

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক