মহানন্দা তীরবর্তী এলাকায় পর্যটন কেন্দ্র বেআইনি: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা তীরবর্তী এলাকায় পর্যটন কেন্দ্র নির্মাণ বেআইনি ‘ বলে রায় দেন হাইকোর্ট বেঞ্চ। বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ (২৩ ফেব্রুয়ারী) রবিবার এ আদেশ দেন। আদেশের কপি পৌছেনি চাঁপাইনবাবগঞ্জে। রায়ের কপি পাওয়ার পর পদক্ষেপ গ্রহনের কথা জানিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসন জানায়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি গত ৪ জানুয়ারী প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জে শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় পর্যটন কেন্দ্রের স্থান পরিদর্শন করার পর কোন কাজ শুরু হয়নি, তবে টেন্ডার সম্পন্ন ও কাজ শুরু হবার কথা শুনেছেন।

এলাকাবাসী জানান, সরজমিনেও কোন কাজ করতে দেখতে পাওয়া যাইনি। ২৩ ফেব্রুয়ারী রবিবার মহানন্দা নদীর ওপর নির্মিত শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় ৬১ একর জমিতে পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা বেআইনি ঘোষণা করেছেন হাইকোর্ট।

আদালত জমি অধিগ্রহণ করে অথবা নদীর পাশের খাস জমিতে এই প্রকল্প করতে পারে বলে আদালত অভিমত ব্যক্ত করেছেন বলে জানা গেছে।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ও চাঁপাইনবাবগঞ্জের অধিবাসী তুফানী বেগমের করা আবেদন এবং এ বিষয়ে নদী কমিশনের দেওয়া এক প্রতিবেদনের ভিত্তিতে এ আদেশ দেওয়া হয়।

আবেদনকারীরপক্ষে আইনজীবী ছিলেন, অ্যাডভোকেট ফাওজিয়া করিম ও মনজিল মোরসেদ। নদী কমিশনের পক্ষে আইনজীবী ছিলেন কাজী মুহাম্মদ এমদাদুল হক।

আদালতে আবেদন ও আদেশের সূত্র থেকে জানা গেছে, ২০১৮ সালের ১৭ এপ্রিল এ পর্যটন কেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রাথমিক পর্যায়ে সীমানা পিলার স্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের তৎকালীন সংসদ সদস্য মোঃ আব্দুল ওদুদ। গত বছর ১০ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক পর্যটন কেন্দ্র স্থান পরিদর্শন করেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী গত ৪ জানুয়ারী পর্যটন কেন্দ্র স্থান পরিদর্শন করেন। এই প্রকল্পের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জের অধিবাসী তুফানী বেগমের করা আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক হাইকোর্টে হলফনামা দাখিল করেন। ওই হলফনামায় বলা হয়, এ পর্যটন কেন্দ্র নির্মাণ প্রকল্পটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন। এ প্রকল্পের জমি নিয়ে নদী কমিশন হাইকোর্টে দাখিলকৃত প্রতিবেদনে প্রকল্প এলাকাকে নদীর জমি হিসেবে উল্লেখ করে। কমিশন নদীর জমিতে প্রকল্প না করতেও জেলা প্রশাসনে আপত্তি জানায় বলে প্রতিবেদনে বলা হয়। প্রেক্ষীতে শুনানি শেষে এ আদেশ দেন।

গত ৪ জানুয়ারী প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জে শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় পর্যটন কেন্দ্রের স্থান পরিদর্শন করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি সাংবাদিকদের বলেছিলেন পর্যটকদের আকৃষ্ট করার জন্য বর্তমান সরকার পর্যটন শিল্পকে সর্বাধিক গুরুত্ব পাওয়ার অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলার অনেক ঐতিহ্য রয়েছে, তার মধ্যে সুমিষ্ট আম দেশে ও বিদেশে বেশ সমাদৃত। মহানন্দা নদীর তীরবর্তী শেখ হাসিনা সেতু সংলগ্ন এলাকায় প্রকল্পটি প্রধানমন্ত্রী প্রতিশ্রুত হওয়ায় অগ্রাধিকার ভিত্তিতে এ কাজ শুরু করা হবে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক,সোমবার সন্ধ্যায় জানান আদালতে এমন বিষয় থাকার কথা কিছুদিন আগে শুনেছি, রবিবার কি আদেশ দিয়েছেন আদালত তা এখনও পৌছেনি, আদালতের আদেশ পাওয়ার পর তা দেখে ব্যবস্থা নিতে বাধ্য আমরা।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন সোমবার বিকেলে জানান ৪ জানুয়ারী মাননীয় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী পর্যটন কেন্দ্রের স্থান পরিদর্শন করার পর কোন কাজ শুরু হয়নি, তবে দরপত্রের কাজ শেষ হয়েছে এবং কাজ শুরু হবে বলে জানতে পেরেছি। মহানন্দা তীরবর্তী এলাকায় পর্যটন কেন্দ্র নির্মাণে আদালতের কোন নির্দেশনা এবং অভিব্যাক্তির কথা জানা নেই। রায়ের কপি পাওয়ার পর মহামান্য আদালতের যে নির্দেশনা থাকবে তা পালন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, কোন কাজ শুরু হয়নি এবং আদালতের এ সংক্রান্ত রায় ঘোষনা বা কোন নির্দেশনা এবং অভিব্যাক্তির কথা জানা নেই, আদেশের কপি পাওয়া যায়নি।

স/অ