মসজিদে ঈদের জামাত হবে না সৌদিআরব-আমিরাতে

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তাররোধে মধ্যপ্রাচ্যে দেশ সৌদি আরব ও আরব আমিরাতের মসজিদগুলোতে এবার ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে না।

সৌদি ইসলামি অ্যাফেয়ার্স মন্ত্রী আব্দুল লতিফ আল শেইখের বরাত দিয়ে দেশটির সরকারি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, মসজিদগুলোতে ঈদের জামাত আদায় না করার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে। ওই সময় মসজিদগুলো বন্ধ থাকবে।

গতকাল শুক্রবার জুমার খুতবায় মসজিদে নববির ইমাম শেইখ আব্দুল বারি আল তুবাইতি বলেছেন, মহামারির কারণে মুসলমানরা বাড়িতে ঈদের নামাজ আদায় করবে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের সরকারি দফতর থেকে জানানো হয়েছে, ঈদের দিন মসজিদ বন্ধ থাকবে। সেখানে কোনও ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। এছাড়া পরিবারের সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাৎ, শিশুদের অর্থ উপহার দেয়ার মতো ঈদের কোনও আনুষ্ঠানিকতা পালন যাতে না করা হয়; সে ব্যাপারে জনসাধারণকে নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গতকাল শুক্রবার ছিল ২৯তম রোজা। এদিন এসব দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলো আগামীকাল রোববার (২৩ মে) পবিত্র ঈদুল ফিতর  উদযাপনের ঘোষণা দিয়েছে।

এছাড়াও ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়াও রোববার ঈদুল ফিতর উদযাপন করবে।

সূত্রঃ সময়