মরণবাঁচন ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি ভারত

পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে পরপর দুই ম্যাচে করুণ পরাজয়। আর এর জেরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে বেশ অস্বস্তিতে ভারত। টিম ইন্ডিয়াকে চলতি বিশ্বকাপের সেমিফাইনালের যোগ্যতা অর্জন করতে হলে আজ আবুধাবিতে আফগানিস্তানের বিরুদ্ধে জিততেই হবে এবং অবশ্যই বড় ব্যবধানে। এই পরিস্থিতিতে দুই ম্যাচের ভুলগুলি শুধরে নামতে চাইবে বিরাট কোহলিরা।

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই ভারতের ব্যাটিং বিপর্যয় এসেছিল। এই পরিস্থিতিতে রোহিত শর্মাকে আবারও ওপেনিংয়ে পাঠিয়ে গত ম্যাচে চোট পাওয়া সূর্যকুমার যাদবকে ফিরিয়ে আনতে পারে ভারত। এর জেরে ইশান কিশানকে বাদ পড়তে হবে। এছাড়া স্পিন বিভাগে রবীন্দ্র জাদেজার সাথে রবিচন্দ্রন অশ্বিনকে জুড়ে দেওয়া হতে পারে। রহস্য স্পিনার বরুণ চক্রবর্তী দুই ম্যাচে একদমই ভালো ছন্দ দেখাতে পারেননি। ফলে আজকের গুরুত্বপূর্ণ লড়াইয়ে দলের অন্যতম গুরুত্বপূর্ণ স্পিনার অশ্বিনকে প্রথম একাদশে আনা হতে পারে। এছাড়া ব্যাট হাতেও বেশ কার্যকরী অশ্বিন। যার ফলে ভারতের ব্যাটিং গভীরতাও বাড়বে।

নিউজিল্যান্ড ম্যাচে ভারতীয় দলের ইতিবাচক দিক হিসেবে উঠে এসেছে হার্দিক পান্ডিয়ার বোলিং করা। দুই ওভার বল করেছিলেন হার্দিক, ফলে বোঝা যাচ্ছে তিনি কার্যত তৈরি এই ষষ্ঠ বোলারের দায়িত্ব নেওয়ার জন্য। তবে ভারতীয় দলকে আরও বেশি সাহসী হতে হবে আফগানদের বিরুদ্ধে। সোধি-স্যান্টনারের স্পিনের জালে ধরা পড়লেও, আফগানদের বিরুদ্ধে লড়াই আরও কঠিন। প্রতিপক্ষের দলে রয়েছে রশিদ খান, মোহম্মদ নবি ও মুজিব-উর-রেহমানের মত তিন বিশ্বমানের স্পিনার। ফলে এই স্পিন-ত্রয়ীর বিরুদ্ধে দায়িত্বশীল অথচ আক্রমণাত্মক ভূমিকা নিতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের।

 

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ ও ১৯৮৩ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বচ্যম্পিয়ন ভারত কি পারবে আজ আফগানিস্তানকে হারাতে? বিশ্বকাপের সেমিফাইনালে খেলার আশা জিইয়ে রাখতে জয়ের কোনো বিকল্প নেই ভারতের সামনে। একই সমীকরণ আফগানিস্তানেরও। ৩ ম্যাচের দুটিতে জয়ী আফগানিস্তানকেও সেমির আশা টিকিয়ে রাখতে হারাতেই হবে কোহলির ভারতকে। এই গ্রুপ থেকে পাকিস্তান সবার উপরে। দ্বিতীয় দল হওয়ার লড়াইয়ে রয়েছে আফগানিস্তান, নিউজিল্যান্ড ও ভারত। দুবাইয়ে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের প্রতিপক্ষ নামিবিয়া। দুই দলই নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামবে। ব্ল্যাক ক্যাপসরা প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারলেও ভারতকে হারায়। নামিবিয়া প্রথম ম্যাচে জয় পায় স্কটল্যান্ডের বিপক্ষে। হেরে যায় আফগানিস্তানের কাছে। মোহাম্মদ নবীর আফগানিস্তান এর আগে হারিয়েছে স্কটল্যান্ড ও নামিবিয়াকে। লড়াই করে হেরেছে পাকিস্তানের কাছে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন