মনে হয়েছে বাবর মাঠে ঘুরতে গিয়েছে: শোয়েব আক্তার

দল জিতলে প্রশংসার বন্যা। হারলে কড়া সমালোচনা। পাকিস্তানের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে শোয়েব আক্তারও নিজের রঙ পাল্টান ক্ষণে ক্ষণে।

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানের হারের পর অধিনায়ক বাবর আজমের কড়া সমালোচনা করেছেন সাবেক এ ক্রিকেটার। তার নেতৃত্বের সামর্থ্য নিয়ে শুধু প্রশ্নই করেননি, তাকে সরিয়ে দেওয়ার আহ্বান করেছেন। শুধু অধিনায়ক বাবর আজম-ই নন, পাকিস্তানের টিম ম্যানেজমেন্টের সমালোচনা করেছেন সাবেক দ্রুতগতির এ বোলার।

রোববার ওল্ডট্রাফোর্ডে পাকিস্তান ৪ উইকেটে ১৯৫ রান করে পাকিস্তান। বিশাল লক্ষ্য পেলেও ইংল্যান্ড ৫ উইকেট হাতে রেখে শেষ ওভারে জয় নিশ্চিত করে। ব্যাটিংয়ে বাবর আজম ও মোহাম্মদ হাফিজ হাফ সেঞ্চুরি পেয়েছেন। বোলিংয়ে তেমন কোনো প্রতিরোধ গড়তে পারেনি সফরকারীরা।

শোয়েব আক্তারের মতে, বোলারদের ঠিকমত ব্যবহার করতে পারেননি বাবর। পাশাপাশি ফিল্ডিং সাজানো নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। নিজের ইউটিউব চ্যানেলে শোয়েব আক্তার বলেন, ‘অধিনায়ককে দেখে মনে হয়েছে মাঠে ঘুরতে গেছে! অথচ মাঠে তার সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল। সে নিজেকে হারিয়ে খুঁজছিল। কী করতে হবে সে ব্যাপারে কোনো ধারণাই তার ছিল না। নিজের জন্য ওর সিদ্ধান্ত নেওয়া জরুরি। এতে তাকে ভবিষ্যতে আরো ভালো অধিনায়ক হতে সাহায্য করবে।’

অধিনায়ক বাবরের অভিজ্ঞতা খুব বেশিদিনের নয়। এ বছর বাংলাদেশের বিপক্ষে তার অধিনায়কত্বের শুরু। নিজের প্রথম সিরিজই জিতেছিলেন বাবর। তবে ইংল্যান্ডের মাটিতে ফল হওয়া ম্যাচে দেখলেন উল্টোচিত্র। এক ম্যাচ হারতেই টি-টোয়েন্টির নম্বর ওয়ান ব্যাটসম্যানের ওপর চটলেন শোয়েব।

সেই সাথে টিম ম্যানেজমেন্টের সমালোচনা করে শোয়েব বলেন, ‘দল নির্বাচন কিছুই হয়নি। অধিনায়ক কোনো সিদ্ধান্ত নিতে পারে না। দলের ভালো পেসার বাইরে বসে রয়েছে। কাকে রেখে কাকে খেলাতে হবে সেগুলোর জন্য সঠিক সিদ্ধান্ত নিতে হবে। মনে হচ্ছে তারা সংশয়ে ভুগছে। এভাবে একটা দল গড়ে ওঠে না।’