ভয়ঙ্কর হয়ে উঠার আগেই ল্যাথামকে থামালেন সৌম্য

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে নিউজিল্যান্ডের বিপক্ষে টসে হেরে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ফিল্ডিং করছে বাংলাদেশ দল। ব্যাট হাতে শুরুটা মোটেও ভালো হয়নি স্বাগতিকদের। শুরুতেই তাসকিন ও রুবেলের জোগা আঘাতে চাপে পড়ে কিউ ই শিবির। আর ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথামকে ফেরান সৌম্য সরকার।

ম্যাচের ২৩.১ ওভারে দলীয় ১২০ রানে বিদায় নেন ল্যাথাম। সৌম্য বলে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ক্যাচে ১৮ রানে থামে গত ম্যাচের সেঞ্চুরিয়ানের ইনিংস।

এর আগে বল হাতে কিউই শিবিরে প্রথম আঘাত হানেন টাইগার পেসার তাসকিন আহমেদ। দলীয় ৪৪ রানে তাসকিনের বলে লিটন দাশের হাতে ধরা পড়েন হেনরি নিকলস। ২১ বলে ১৮ রান করে বিদায় নেন তিনি। এরপর দলীয় ৪৯ রানে মার্টিন গাপটিলকে ফেরান রুবেল হোসেন। ২৮ বলে ২৬ রান করে লিটন দাশের হাতে ধরা পড়েন তিনি।

 

নিজের পরের ওভারেই ইনজুরি কাটিয়ে ফেরা রস টেইলরকেও বিদায় করেন রুবেল। অফ স্ট্যাম্পের বাইরের বলে কাট করতে গিয়ে মুশফিকের হাতে ক্যাচ তুলে দেন টেইলর (৭)।

শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৪টায় ওয়েলিংটনের বেসিন রিজার্ভে মুখোমুখি হয় দুই দল। এর আগে দুই ম্যাচ জিতে সিরিজ ঘরে তোলা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ফলে সিরিজের শেষ ম্যাচটি এখন নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। কিন্তু বাংলাদেশের জন্য এটি অন্তত একটি জয় নিয়ে হোয়াইটওয়াশ এড়ানোর সুযোগ।

শেষ ম্যাচে দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলরকে একাদশে ফিরে পেয়েছে নিউজিল্যান্ড। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে সিরিজের প্রথম দুই ম্যাচ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। বাদ পড়েছেন তার বদলে খেলা উইল ইয়ং। অন্যদিকে বাংলাদেশের একাদশে ফিরেছেন পেসার রুবেল হোসেন। বাদ পড়েছেন হাসান মাহমুদ।

বাংলাদেশ একাদশ: 
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাশ, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মেহদী হাসান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: 
মার্টিন গাপটিল, হেনরি নিকলস, ডেভন কনওয়েন, রস টেইলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), জেমস নিশাম, ড্যারিল মিচেল, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন