ভোলাহাটে সরকারের শর্ত ভঙ্গ করে বীট খাটালের নামে প্রকাশ্যে চলছে চাঁদাবাজি

ভোলাহাট প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে বীট খাটালের নামে সরকারের শর্ত ভঙ্গ করে প্রকাশ্যে চলছে চাঁদাবাজি। রাজস্ব ফাকি দিয়ে খাটাল মালিকেরা করছে লুটপাট।

অভিযোগে জানা গেছে, উপজেলার আশরাফুল ইসলামের চরধরমপুর বীট খাটালে প্রতিদিন আসছে হাজার হাজার গরু। ২৭আগষ্ট শুরু হওয়া বীট খাটালেন কার্যক্রম শুরু হয়। ২৭ আগষ্ট হতে ৬ সেপ্টম্বর পর্যন্ত আসা মোট ৫হাজার ৯৩টি গরু থেকে গরু প্রতি ৪হাজার ৫শত টাকা করে মোট ২কোটি ২৯লাখ ১৮হাজার ৫শত টাকা বীট খাটালের মালিক আদায় করছে। এ থেকে সরকার রাজস্ব পেয়েছে মাত্র ২৫লাখ ৪৬ হাজার ৫শত টাকা। বাঁকী টাকা বীট খাটাল মালিকেরা লুটপাট করেছে।

বীট খাটালে কর্মরত নাম প্রকাশ না করার শর্তে বেশ কিছু ব্যক্তি জানান, কাষ্টম খরচ গরু প্রতি মাত্র ৫শত টাকা ও ২৪ ঘন্টা বীট খাটালে রেখে খাবারসহ অন্যান্য সুযোগ দেয়ার কারণে ৫০ টাকা নেয়ার কথা থাকলেও অতিরিক্ত ৩হাজার ৯শত ৫০টাকা আদায় করা হচ্ছে। বীট খাটাল মালিকেরা গরুর পাইকারদের কাছ থেকে অতিরিক্ত চাঁদা আদায় করছে থানা পুলিশের নামে ১শত, বিজিবি’র নামে ৬শত টাকা ।


এদিকে গরুর পাইকার সোনা মিয়া, সাইফুল ইসলাম, আব্দুর রহিম, সাদিকুলুল ইসলাম সাদেকসহ অনেকেই অভিযোগ করে বলেন, গরু জোড়া প্রতি ৯হাজার টাকা করে অতিরিক্ত টাকা নেয়ায় ব্যবসায় চরম ক্ষতির মূকে পড়তে হচ্ছে।

এ ঘটনায় ভোলাহাট থানার অফিসার ইনর্চাজ ফাসির উদ্দীন জানান, তিনিও শুনেছেন সরকারী নিয়মের বাইরে বীট খাটালের মালিক অতিরিক্ত টাকা আদায় করছে। তবে তাদের কোন টাকা দেয়া হয় না বলে জানান।

চরধরমপুর বিজিবি ক্যাম্প কমান্ডার নায়েক আব্দুর রহিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বীট খাটাল থেকে বিজিবি টাকা নেয়া তো দূরের কথা এক কাপ চা পর্যন্ত খাওয়া হয়।

এদিকে ভারত থেকে অবৈধ ভাবে আসা বীট খাটালে অবস্থান করা ৪৬টি গরু ৩ সেপ্টম্বর বেলা ১১টার দিকে ৫৯ ব্যাটালিয়ন কমান্ডার লেঃ কর্ণেল রাশেদ আলী সঙ্গীয় বিজিবি সদস্য নিয়ে উপস্থিত হয়ে জব্দ করেন। অন্যদিকে ভারত থেকে অবৈধ ভাবে গরু নিয়ে আসার দায়ে ৮জনকে আটক করা হয়। পরে স্থাণীয় ভোলাহাট ও গোহালবাড়ী ইউপি চেয়ারম্যান যথাক্রমে আলহাজ্ব ইয়াজদানী জর্জ ও আব্দুল কাদেরের মধ্যস্থতায় ৩শত টাকা মূল্যের নন-জুডিশিয়াল স্ট্যাম্পে মচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়। বীট খাটালের নামে সরকারের শর্ত ভঙ্গ করে বিভিন্ন প্রকার অনিয়মসহ প্রকাশ্যে চলছে চাঁদাবাজি এ নিয়ে জনগণনের মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

এ ব্যাপারে বীট খাটাল মালিক আশরাফুল ইসলামের সাথে তার ০১৭২৬-০০৬৭৯৬ নম্বর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে ফোন বন্ধ পাওয়া যায়। পরে বীট খাটালে গিয়েও তাকে পাওয়া যায়নি।
স/শ