ভোটার হয়েই রাসিক নির্বাচনে প্রার্থী তরুণী

নিজস্ব প্রতিবেদক:
আগামি ৩০ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন। রাসিকের ৩০ টি ওয়ার্ডে একাধিক কাউন্সিলর এবং সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরা তাদের মনোনয়ন তুলতে ব্যাস্ত।কেউ বা গত নির্বাচনে অংশ নিয়ে অকৃতকার্য, বর্তমান প্রার্থীরা পুনরায় পদে বহাল থাকার চেষ্টায় আবার কেউ নতুন ভাবে মনোনয়ন নিয়ে জনসেবায় নিজেকে নিয়োজিত করা নিয়ে ভাবছেন। নির্বাচন নিয়ে নতুন ভোটারদের মধ্যেও বিরাজ করছে নানা উৎকণ্ঠা। তবে নতুন ভোটার হয়েই নির্বাচনের প্রার্র্থীতা! এ যেন চাঁদের হাট খুঁজতে যাওয়া।

রাজশাহী মহানগরীর ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ইকবাল আলীর মেয়ে নাফহাতুল জান্নাত। মহল্লায় রীতি মনি নামেই বেশি পরিচিত। এবারেই প্রথম ভোটার হয়েছেন তিনি। আর ভোটার হয়েই রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন। আগামি নির্বাচনে নগরীর সংরক্ষিত-৩ (ওয়ার্ড: ৭,৮,১০) আসনে নির্বাচনের জন্য মনোনয়ন পত্র তুলেছেন এই তরুণী।

বুধবার রাজশাহী আঞ্চলিক সার্ভার স্টেশনে গিয়ে কথা হয় নাফহাতুল জান্নাতের সাথে। তিনি জানান, ছোট বেলা থেকেই মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছে রীতি মনি’র। বয়সের সাথে মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছেটা বাড়তে থাকলে কোন মাধ্যম ছাড়াই ব্যাক্তিগতভাবে তিনি সেবা করেছেন অসংখ্য মানুষের। তবে একটা মাধ্যমের প্রয়োজন বোধ থেকেই প্রার্থীতা ঘোষণা করেছেন তিনি।

ছোট বেলা থেকেই তার প্রিয় ব্যক্তিত্ব শেখ হাসিনা। রীতি মনির মতে, একজন আদর্শ রাষ্ট্রনায়ক যখন নারী তখন তারই অনুপ্রেরণায় প্রার্থী হয়ে তার মতোই দেশের মানুষের পাশে দাঁড়াতে পারা সৌভাগ্যের বিষয়।

রীতি মনি বলেন, আমি সাধারণ এবং অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করেছি সব সময়। নিজের সাধ্য, সামর্থ্যমতো যতটুকু পারা যায় চেষ্টা করেছি। আমি যে ওয়ার্ডে থাকি সেখানে মুক্তিযুদ্ধের পর থেকে কোন নারী সংরক্ষিত আসনে নির্বাচন করেননি। তবে এবার এই ওয়ার্ড থেকে আমিই প্রথম নারী প্রার্থী। সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর একটি মাধ্যম হিসেবে সংরক্ষিত নারী আসনটিকেই বেছে নিলাম।

তিনি বলেন, আমি নিজেই অনেক কবিতা লিখি। আর সে সব কবিতাতে মানবপ্রেম ফুটিয়ে তোলার চেষ্টা করি। কারন মানবসেবাকেই পরম ধর্ম মনে করি। আমি নির্বাচিত হলে আমার মনোনীত এলাকার নারীদের সার্বিক উন্নয়নের চেষ্টা করবো। সমাজের অবহেলিত, নির্যাতিত নারীদের জন্য কাজ করবো। সেই সাথে সকল শ্রেণী পেশার মানুষ যাতে ঐক্যবদ্ধ হয়ে দেশের সার্বিক উন্নয়নে এগিয়ে আসে সে লক্ষ্যে কাজ করবো।

স/শ