ভিসেরা টেস্টসহ মামলার আলামত পরীক্ষা এখন থেকে রাজশাহীতেই

নিজস্ব প্রতিবেদক:

যেকোন অপমৃত্যুর ক্ষেত্রে মৃত্যুর কারণ নির্ণয় আইন প্রয়োগকারী সংস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাকে ভিসেরা, নারকোটিক ও এ্যসিড টেস্টের জন্য শরণাপন্ন হতে হয় সিআইডি’র ফরেনসিক ল্যাবের ওপর। এছাড়া অপরাধি সনাক্তে বিভিন্ন রাসায়নিক পরীক্ষা ও ফিঙ্গরপ্রিন্ট চিহ্নিত করার মতো গরুত্বপূর্ণ কাজগুলোও করে থাকে সিআইডি বিভাগের এই ল্যাব। বাংলাদেশে এতোদিন এই ল্যাব ছিলো শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রামে। হত্যাসহ বিভিন্ন মামলার আলামত পরীক্ষর জন্য উত্তরাঞ্চলের মানুষকে ঢাকা বা চট্টগ্রামে অবস্থিত সিআইডি শাখার ফরেনসিক ল্যাবের ওপর নির্ভর করে থাকতে হতো।

তবে আজ থেকে (৩ ফেব্রুয়ারি) এ ধরণের মামলার আলামত বিশ্লেষণ বা পরীক্ষা রাজশাহীতেই সম্ভব হবে। আর জন্য সিআইডি শাখা রাজশাহীতে পৃথক ফরেনসিক ল্যাব তৈরি করেছে। সোমবার বেলা ১১টায় রাজশাহী পুলিশ লাইন্সে এই ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এসময় আইজিপি জানান, রাজশাহীর নতুন ফরেসসিক ল্যাবে বিভিন্ন রাসায়নিক, ফিঙ্গারপ্রিন্ট, হস্তলিপি, জালনোট, ফটোগ্রাফি, ব্যালিস্টিকস, পদচিহ্ন পরীক্ষা করা হবে। এছড়া অপরাধ ও যেকোন ঘটনার আলামত সংগ্রহে সিআইডির ক্রাইমসিন ইউনিট কার করবে। আপাতত একজন এ্যডিশনাল এসএসপির অধিনে মোট ৫২ জনের দক্ষ জনবল দিয়ে যাত্রা শুরু করা হলো এই ল্যাবের। প্রয়োজনের উপর ভিত্তি করে পর্যায়ক্রমে এই ল্যাবে জনবল বৃদ্ধি করা হবে।

রাজশাহীর এই ফরেনসিক ল্যাব বাংলাদেশ পুলিশের সক্ষমতার বড় উদাহরণ। এই ল্যাবে আপাতত সাইবার ক্রাইম (ডিজিটাল) ও ডিএনএ টেস্ট সম্ভব হচ্ছে না উল্লেখ করে ডিআইজি জানান, আগামীতে এধরণে পরীক্ষারও ব্যবস্থা করা হবে। রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলার বিভিন্ন মামলার আলামত এখন থেকে রাজশাহীর এই ফরেনসিক ল্যাবে পরীক্ষা করে বিশেষজ্ঞ মতামত প্রদান করা হবে। আগে যা ঢাকায় অবস্থিত সিআইডি হেড কোয়াটারে পাঠাতে হতো। এতে করে আলামতের গুণগত মান অক্ষুন্ন থাকার পাশপাশি দ্রুত তদন্ত নিস্পত্তিতে সহায়ক হবে। ফৌজদারী ও দেওয়ানী মামলার আলামত পরীক্ষায় রাজশাহী ও রংপুর বিভাগের বিচার প্রার্থীরা উপকৃত হবে। তদন্তের সাথে সাথে মামলা নিস্পত্তিতে গতিশীলতা আসবে।

সিআইডি’র নতুন ফরেনসিক ল্যাবের উদ্ধোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিআইডি শাখার প্রধান এডিশনার ইন্সপেক্টর জেনারেল চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপাল এডিশনাল ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ নাজিবুর রহমান, রাজশাহী রেঞ্জের ডিআইজি একেএম হাফিক আক্তার, ফরেনসিক বিভাগের ডিআইজি শেখ নাজমুল আলম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার হুমায়ুন কবিরসহ পুলিশের উধ্বতন কর্মকর্তাবৃন্দ।

স/আর