শনিবার , ১২ ডিসেম্বর ২০২০ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ভিন্নমতাবলন্বী সাংবাদিক রুহুল্লাহ জামের ফাঁসি কার্যকর করল ইরান

Paris
ডিসেম্বর ১২, ২০২০ ৭:১৭ অপরাহ্ণ

নির্বাসিত সাংবাদিক রুহুল্লাহ জামের (৪৭) মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। শনিবার সকালে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ তিনি ২০১৭ সালে দেশের অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে বিক্ষোভে ইরানের নাগরিকদের প্রভাবিত করেছিলেন।

২০১৭ সালে অনলাইনে তার বেশ কিছু লেখায় প্রভাবিত হয়ে সাধারণ মানুষ বিক্ষোভে অংশ নেয়। গত জুনে রুহুল্লাহ জামের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেয় ইরানের আদালত। তার বিরুদ্ধে সে সময় করাপশন অন আর্থ অভিযোগ আনা হয়েছিল। সাধারণত গুপ্তচরবৃত্তি বা ইরান সরকারকে উৎখাতের চেষ্টায় যুক্ত থাকলে তাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনা হয়। দীর্ঘদিন প্যারিসে নির্বাসনে থাকার পর ২০১৯ সালের অক্টোবরে তাকে আটক করে ইরান।

এ সপ্তাহের শুরুতে ইরানের সুপ্রিম কোর্ট তার মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন।  রুহুল্লাহর তৈরি একটি ওয়েবসাইট এবং চ্যানেলে প্রচারিত বিভিন্ন তথ্যের কারণে ইরানে বিক্ষোভের সূত্রপাত হয়। সে সময় ইরানের বেশ কয়েকজন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে এমন সব তথ্য প্রকাশ করা হয় যেগুলো সরকারের অবস্থানকে সরাসরি চ্যালেঞ্জ করে। ফলে সাধারণ মানুষ রাজপথে নেমে আসেন। রুহুল্লাহর আমাদ নিউজের ফলোয়ার সংখ্যা ছিল ১০ লাখেরও বেশি।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক