ভারতে ১২ দিনে ১১ বার বাড়লো জ্বালানি তেলের দাম

নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতির মধ্যেই ভারতে বাড়ছে জ্বালানি তেলের দাম। আজ রোববার ফের বাড়লো পেট্রল ও ডিজেলের দাম। এ নিয়ে দেশটিতে ১২ দিনে ১১ বার জ্বালানি তেলের দাম বেড়েছে।

রোববার (৩ এপ্রিল) ভারতের পশ্চিমবঙ্গে লিটার প্রতি পেট্রলের দাম বাড়লো ৮৪ পয়সা। একই সঙ্গে ডিজেলের দাম বেড়েছে ৮০ পয়সা। ফলে রাজ্যটিতে ১২ দিনে পেট্রলের দাম ৮ টাকা বাড়লো।

পশ্চিমবঙ্গে শনিবার (২ এপ্রিল) পর্যন্ত লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে ১১১ টাকা ৩৫ পয়সা এবং ৯৬ টাকা ২২ পয়সা। রোববার তা বেড়ে হয়েছে ১১২ টাকা ১৯ পয়সা এবং ৯৭ টাকা ২ পয়সা। দেশটির রাজধানী দিল্লিতে পেট্রলের দাম এখন লিটার প্রতি ১০২ টাকা ৬১ পয়সা। এছাড়া প্রতি লিটার ডিজেলের দাম ৯৩ টাকা ৮৭ পয়সা।

দেশটির বাণিজ্যনগরী মুম্বাইতেও পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে। আজ মুম্বাইতে এক লিটার পেট্রল ও ডিজেল বিক্রি হচ্ছে যথাক্রমে ১১৭ টাকা ৫৭ পয়সা ও ১০১ টাকা ৭৯ পয়সায়। যা গতকাল ছিল ১১৬ টাকা ৭২ পয়সা ও ১০০ টাকা ৯৪ পয়সা।

চেন্নাইতে আজকের বাজারে পেট্রলের মূল্য ১০৮ টাকা ২১ পয়সা, যা গতকাল ছিল ১০৭ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আজ দাম বেড়েছে ৭৬ পয়সা। ডিজেলের ক্ষেত্রেও দাম বেড়েছে ৭৬ পয়সা, গতকাল ছিল ৯৭ টাকা ৫২ পয়সা, আজকের মূল্য ৯৮ টাকা ২৮ পয়সা।

ভারতে ১২ দিনে ১১ বার বাড়লো জ্বালানি তেলের দাম

২২ মার্চ থেকে আজ পর্যন্ত ১২ দিনে মোট তেলের দাম বেড়েছে ১১ বার। প্রতিদিনের এ মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের অবস্থা নাকাল। তারা বলছে, জ্বালানি তেলের দাম বাড়লে তার প্রভাব পড়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসের ওপর।

পেট্রলপাম্পে জ্বালানি তেল কিনতে আসা সাধারণ মানুষ বলছেন, আগে ৩ লিটার কিনলে এখন সেটা কমিয়ে দুই লিটার কিনছি।

অন্যদিকে তেলের দাম বাড়ানো নিয়ে চলছে রাজনৈতিক দলগুলোর পারস্পরিক সন্দেহ। পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল বলছে ৫ রাজ্যে ভোট শেষ হতেই এ দাম বাড়ানো হচ্ছে। আবার জাতীয় কংগ্রেস বলছে দিল্লির বিজেপি সরকারের ভ্রান্তনীতির জন্যই সাধারণ মানুষের ওপর কোপ পড়ছে। এর জবাবে কেন্দ্রের শাসন ক্ষমতায় অধিষ্ঠিত বিজেপি বলছে এর জন্য আগের ইউপিএ সরকারই দায়ী, জ্বালানি তেলের দাম কেন্দ্র সরকার নির্ধারণ করে না।

 

সূত্রঃ জাগো নিউজ