ভারতে দেড়শ বছর পর জেগে উঠেছে আগ্নেয়গিরি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারতের আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের আগ্নেয়গিরিটি প্রায় ১৫০ বছর পর আবার জেগে উঠেছে। ওই দ্বীপপুঞ্জের পোর্ট ব্লেয়ার থেকে ১৪০ কিলোমিটার উত্তর-পূর্বে ব্যারন দ্বীপে অবস্থিত ওই আগ্নেয়গিরিটি।

 

গোয়ারের ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসোনোগ্রাফি (এনআইও) এ খবর দিয়েছে। একটি গবেষকদল ওই আগ্নেয়গিরি থেকে নতুন করে লাভা বের হওয়ার বিষয়টির সন্ধান পান। এই গবেষকদলের নেতৃত্ব দিচ্ছেন অভয় মুধলকার।

 

বিজ্ঞানীদের দাবি, গত ২৩ জানুয়ারি এনআইও এর বিজ্ঞানীরা ব্যারন দ্বীপের পার্শ্ববর্তী এলাকার সমুদ্রে গবেষণা করছিলেন। ওই সময় আগ্নেয়গিরিটি জেগে উঠছে বলে তাঁদের নজরে আসে। বিজ্ঞানীরা দেখতে পান, ওই আগ্নেয়গিরিটি থেকে ধোঁয়া ও লাভা বের হচ্ছে। এরপরেই দ্রুত তাঁরা আগ্নেয়গিরি থেকে নিরাপদ দূরত্বে সরে যান।

 

ওই গবেষকদল এক কিলোমিটার দূর থেকে ওই বিজ্ঞানীরা পর্যবেক্ষণ করেন, পাঁচ থেকে ১০ মিনিট পরপর গরম লাল লাভা আগ্নেয়গিরির মুখ বেয়ে গড়িয়ে পড়ছে। দিনের বেলা ছাই বেরিয়ে আসছে আগ্নেয়গিরি থেকে। আর রাতে ছিটকে বেরিয়ে আসছে লাল লাভা। আগ্নেয়গিরির ওপরে আকাশে জমেছে কালো মেঘও। ক্রমশ আগ্নেয়গিরি তার শক্তি বৃদ্ধি করছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

 

১৫০ বছর ধরে সুপ্ত অবস্থায় ছিল আগ্নেয়গিরিটি। দীর্ঘদিন পর ১৯৯১ সাল থেকে শুরু হয় ব্যারন দ্বীপের ওই আগ্নেয়গিরি। আগ্নেয়গিরির লাভা জমেই ব্যারন দ্বীপের সৃষ্টি হয়েছে বলে জানা যায়।

সূত্র: এনটিভি