ভারতে তেল বিক্রি বাড়াতে চুক্তির ঘোষণা রাশিয়ার

সিল্কসিটি নিউজ ডেস্ক : 

ইউক্রেন যুদ্ধ ঘিরে পশ্চিমাদের সাথে চলমান উত্তেজনা আর একের পর এক নিষেধাজ্ঞায় জ্বালানির নতুন ক্রেতা খুঁজছে রাশিয়া। এর মাঝেই রাশিয়ার জ্বালানি রপ্তানিকারক জায়ান্ট কোম্পানি রোসনেফ্ট ভারতে তেল বিক্রি বাড়ানোর জন্য একটি চুক্তির ঘোষণা দিয়েছে।

বুধবার রোসনেফ্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইগোর সেচিনের এক বিবৃতিতে এই চুক্তির তথ্য জানানো হয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ক্রেমলিনের সৈন্য মোতায়েনের সিদ্ধান্তের ফলে কিয়েভের মিত্ররা রাশিয়ার তেল রপ্তানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। যে কারণে ইউরোপীয় বাজারে রাশিয়ার তেল রপ্তানি হ্রাস পেয়েছে।

বিবৃতিতে রোসনেফ্ট বলেছে, সিইও ইগোর সেচিন ভারত সফর করেছেন। সফরকালে ভারতের তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের প্রধানের সাথে একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন তিনি।

রাশিয়ার এই তেল কোম্পানি বলেছে, রোসনেফ্ট অয়েল কোম্পানি এবং ইন্ডিয়ান অয়েল কোম্পানি ভারতে তেল সরবরাহের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি তেলের গ্রেডে বৈচিত্র্য আনতে একটি দীর্ঘমেয়াদী চুক্তি স্বাক্ষর করেছে।

তবে কী পরিমাণ তেল ভারতে রপ্তানি করা হবে সেই বিষয়ে চুক্তিতে নির্দিষ্ট করে কিছু উল্লেখ করা হয়নি। গত বছর ভারতের কাছে মস্কোর তেল বিক্রি ২০ গুণেরও বেশি বেড়েছে বলে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক জানানোর একদিন পর চুক্তির এই ঘোষণা এলো।

রোসনেফ্ট বলেছে, উভয় তেল কোম্পানির প্রতিনিধিরা নিজ নিজ জাতীয় মুদ্রায় লেনদেনের সম্ভাবনা নিয়েও আলোচনা করেছেন। ডলারের মাধ্যমে লেনদেন থেকে রাশিয়ার অর্থনীতিকে বের করে আনার ইঙ্গিত দেওয়া হয়েছে বিবৃতিতে।

বিশ্বে তেলের অন্যতম উৎপাদনকারী রাশিয়া এবং শীর্ষ জ্বালানি রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেকের প্রধান মিত্র। পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে ও ওপেকের পরামর্শে কিছুদিন থেকে তেলের উৎপাদন কমিয়েছে রাশিয়া। চলতি মাসেও লক্ষ্যমাত্রার চেয়ে ৫ লাখ ব্যারেল অপরিশোধিত তেল কম উৎপাদন করেছে দেশটি।