ভারতে কয়লা খনিকে ধস পড়ে আটকে পড়েছে ২০-২৫ জন

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ভারতের পশ্চিমবঙ্গের আসানসোলে অন্য রাজ্যের শ্রমিক এনে অবৈধভাবে কয়লা খনিতে ঢুকে কয়লা সরানোর কাজ চলছিল বলে অভিযোগ উঠেছে। হঠাৎ করেই সেই খনিতে ধস নেমে অন্তত ২৫ জন আটকে পড়েছে বলে খবর বেরিয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ এবং সিআইএসএফ। কোলিয়ারি কর্তৃপক্ষের প্রতিনিধিও সেখানে রয়েছেন।

রবিবার সকালে কুলটি থানার বোডরা গ্রামে বিসিসিএলের ১২ নম্বর হাজলা পিটের বিস্তীর্ণ অংশে ধস নামে। স্থানীয়রা জানান, ২০ থেকে ২৫ জন চাপা পড়তে পারেন ওই খনিতে। এরই মধ্যে এ ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। ঠিক কত জন খনির ভেতরে আটকে রয়েছেন, তা খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয়দের অভিযোগ, অবৈধভাবে ওই খনিতে কয়লা চুরি করতে নামার ফলে এই দুর্ঘটনা ঘটেছে। যদিও এ নিয়ে মুখে কুলুপ এঁটেছে বিসিসিএল খনি কর্তৃপক্ষ।

অন্যদিকে গ্রামবাসীরাও নির্দিষ্ট করে কিছু বলতে রাজি হচ্ছেন না। তাদের শুধু অভিযোগ, রবিবার ভোরে কয়লা খনিতে কয়লা চুরি করতে নামেন কয়েকজন। সেই সময় আচমকা খনিতে ধস নামে। তাতে চাপা পড়েন কয়েকজন। লালন মেহরা নামে স্থানীয় বিজেপি কাউন্সিলরের অভিযোগ, এই অবৈধ কয়লা কারবার নিয়ে প্রশাসন এবং কোলিয়ারি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা। কিন্তু কোনো কাজ হয়নি।

কাউন্সিলরের কথায়, এখানে অবৈধভাবে কয়লার কারবার চলছে। কিন্তু কাউকে জানিয়েও কোনো কাজ হয়নি। পুলিশ ও প্রশাসনের সঙ্গে মিলে সিন্ডিকেটের মতো এই অবৈধ কাজ হয়।

তিনি আরো বলেন, এখানে বেকারত্বের সমস্যা অনেক। প্রতিদিন খাটাখাটুনি করে হয়তো সাকুল্যে ১০০ টাকা পান। সেই সুযোগ নিয়ে কোটি কোটি টাকার ব্যবসা করেন অন্যরা।

সূত্র: কালের কণ্ঠ