‘ভারতে ইলিশ রপ্তানি হলে দেশের বাজারে প্রভাব পড়বে না’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, আমরা পূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানি করবো, যেটা পূজার পরই বন্ধ হয়ে যাবে। তবে দেশের চাহিদা মিটিয়ে আমরা ভেবে দেখবো এটা রপ্তানি করা যায় কি না। এ ছাড়া ভারতে ইলিশ রপ্তানি হলে দেশের বাজারে কোনো প্রভাব পড়বে না।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর হোটেল পূর্বাণীতে পদক্ষেপ বাংলাদেশ আয়োজিত ছয় দিনব্যাপী আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

মৎস্য প্রতিমন্ত্রী বলেন, একসময় ইলিশ গভীর সমুদ্রে চলে গিয়েছিল, প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় আবার নদীতে ফিরে এসেছে। সাগরে ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় সব মাছ পরিপক্বতা পেয়েছে।

কবি ও সাংবাদিক অসীম সাহা বলেন, বঙ্গবন্ধু কথা বলতো কম, কাজ করতেন বেশি। তার একক প্রচেষ্টায় আমরা এ জাতি রাষ্ট্র পেয়েছি। আমাদের মহান মুক্তিযুদ্ধের অর্জনগুলো যারা শেষ করে দিচ্ছে তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে উন্নয়ন রোল মডেল বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শ্যামল চন্দ্র কর্মকার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি তার প্রবন্ধে বলেন, বাংলাদেশ উন্নয়ন, অগ্রগতি, অর্জন এবং সাফল্যের এক অনন্য নাম। অর্থনৈতিক উন্নতি এবং সামাজিক সূচকের অগ্রগতিতে এগিয়ে চলছে বাংলাদেশ।

অনুষ্ঠানে শ্রম উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক কামরুন্নেসা আশরাফ দীনার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবেদা আকতার, পদক্ষেপ বাংলাদেশের সভাপতি বাদল চৌধুরী, সাধারণ সম্পাদক জান্নাতুন নিসা প্রমুখ। এ ছাড়া অনুষ্ঠানে বিদেশি অতিথি হিসেবে ড. অজিত ত্রিবেদী এবং কবি শান্তা চক্রবর্তী উপস্থিত ছিলেন।