ভারতের পররাষ্ট্র নীতির প্রশংসা করলেন লাভরভ

ভারতের ‘স্বাধীন পররাষ্ট্র নীতির’ প্রশংসা করেছেন নয়াদিল্লি সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। পাশাপাশি জানিয়েছেন, নয়াদিল্লি যদি রাশিয়ার কাছ থেকে কিছু কিনতে চায়, তাহলে মস্কো তা নিয়ে ‘আলোচনার জন্য প্রস্তুত’।

ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর পাশ্চাত্য ও তাদের মিত্রদের অর্থনৈতিক নিষেধাজ্ঞার মধ্যে শুক্রবার লাভরভের এ বক্তব্য এলো।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সের্গেই লাভরভ বলেন, ‘ভারত রাশিয়ার কাছ থেকে যা-ই কিনতে চাক, তা সরবরাহ করতে রাজি আমরা।

লাভরভ আরো বলেন, ‘যদি ভারত আমাদের কাছ থেকে কিছু কিনতে চায়, তাহলে তা নিয়ে আমরা আলোচনা করতে ও পরস্পরের কাছে গ্রহণযোগ্য সহযোগিতায় পৌঁছাতে আগ্রহী। ’

ইউক্রেন আক্রমণ নিয়ে বর্তমানে ব্যাপক আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে রাশিয়া। কঠোর পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্য দিয়ে যেতে হচ্ছে দেশটিকে। ঠিক এরকম সময়েই ভারত সফরে এলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়ার কাছ থেকে তুলনামূলক কম দামে প্রচুর পরিমাণে জ্বালানি তেল কিনতে পারে ভারত এমন ইঙ্গিত দিয়েই আলোচনায় বসেন এই দুই পররাষ্ট্রমন্ত্রী। রুবল-রুপি দ্বিপক্ষীয় বাণিজ্য ব্যবস্থা গড়ে তুলতে আগ্রহ দেখিয়েছে দুই পক্ষ। পশ্চিমা নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে ডলার ও ইউরোর মতো মুদ্রার সংকটে এটি রাশিয়ার জন্য সুবিধা বয়ে আনতে পারে।

বৈঠকে বসার আগে প্রকাশিত এক বিবৃতিতে লাভরভ ইউক্রেন যুদ্ধের ব্যাপারে ভারত যে প্রতিক্রিয়া দেখিয়েছে, তাকে সাধুবাদ জানান। তিনি এতে বলেন, ‘ভারত যে সার্বিক পরিস্থিতিকে তথ্যের ভিত্তিতে বিচার করেছে, একপেশে ভাবে  দেখেনি সে বিষয়টিকে সাধুবাদ জানাচ্ছি আমরা। ’

ইউক্রেন আগ্রাসন প্রশ্নে রাশিয়ার কোনো সমালোচনা করেনি ভারত। এ বিষয়ে মস্কো ও পশ্চিমের সঙ্গে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে তাঁরা।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসও বর্তমানে ভারত সফরে রয়েছেন। ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার সঙ্গে বিশেষরকম দ্বন্দ্বমুখর হয়ে উঠেছে যুক্তরাজ্য ও রাশিয়ার সম্পর্ক।

 

সূত্রঃ কালের কণ্ঠ