‘ভারতের চাপে পাকিস্তানে সফর করতে চাচ্ছে না বাংলাদেশ’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ দলের পাকিস্তান সফর নিয়ে অনীহার পেছনে ভারতের হাত দেখছেন একাধিক সাবেক পাকিস্তানি ক্রিকেটার। এবার তাদের সঙ্গে যোগ দিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশিও। তার দাবি, ভারতের চাপেই নাকি পাকিস্তান সফরে যেতে চাইছে না বাংলাদেশ!

সূচি অনুযায়ী জানুয়ারি-ফেব্রুয়ারিতে পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলার কথা বাংলাদেশের। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বলছে, আপাতত সরকারি সবুজসংকেত পাওয়া সাপেক্ষে পাকিস্তানে শুধু টি-টোয়েন্টি সিরিজ খেলতে চায় বাংলাদেশ। টি-টোয়েন্টি খেলতেও কিছু তারকা ক্রিকেটারের আপত্তি আছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

টি-টোয়েন্টি পাকিস্তানে খেলে টেস্ট নিরপেক্ষ ভেন্যুতে খেলার প্রস্তাবও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) দিয়ে রেখেছে বিসিবি। তবে পিসিবি বলছে, তাদের দেশে পূর্ণাঙ্গ সিরিজই খেলতে হবে। কদিন আগে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শেষে পিসিবি চেয়ারম্যান এহসান মানি জানান, পাকিস্তানের সব ‘হোম’ সিরিজ এখন থেকে পাকিস্তানেই হবে।

পাকিস্তান সফরে বাংলাদেশের অনীহার মূল কারণ দেশটির নিরাপত্তা পরিস্থিতি হলেও পাক পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশি বলছেন, পাকিস্তান সফরে না যেতে বাংলাদেশকে চাপ দিচ্ছে ভারত। তার দাবি, বাংলাদেশের এই সফর নিয়ে ভারত রাজনীতি করছে।

‘পাক প্যাশন’-এর সংবাদ অনুযায়ী মেহমুদ কোরেশি বলেছেন, ‘শ্রীলঙ্কা আমাদের এখানে এসে খেলে গেছে। এজন্য তাদের ধন্যবাদ জানাই। আমরা লঙ্কান খেলোয়াড়দের বিবৃতি শুনেছি। তারা বলেছে, পাকিস্তানে ক্রিকেট খেলার উপযুক্ত পরিবেশ রয়েছে। এখানকার নিরাপত্তা ও এদেশের মানুষের আতিথেয়তায় তারা মুগ্ধ। তারা কোনো সমস্যায় পড়েনি।’

‘আমরা বাংলাদেশকে স্বাগত জানাতে প্রস্তুত। তাদের দেখে মনে হচ্ছে, তারা সফরে আসতে প্রস্তুতও। কিন্তু আমার সন্দেহ, এখানে না আসতে ভারত তাদের চাপ দিচ্ছে। বাংলাদেশের স্বাধীন ও নিরপেক্ষভাবে সিদ্ধান্ত নেওয়া উচিত। তারা ভারতের সঙ্গে সম্পর্ক রাখতে পারে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এ ধরনের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়া উচিত নয় তাদের’- যোগ করেন পাক পররাষ্ট্রমন্ত্রী।