রাবির ভর্তি পরীক্ষা

ভয়াবহ যানজটের কবলে নগরী

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ভয়াবহ যানজটের কবলে পড়েছে রাজশাহী মহানগরী। যানজটের কারণে নগরীর প্রতিটি রাস্তায় অটোরিকশাসহ অন্যান্য যানবাহণের দীর্ঘ লাইন লেগে যাকছে। যানজটের কারণে কোনো কোনো রাস্তায় ৪০ থেকে ৫০ মিনিট পর্যন্ত গাড়ি স্থির হয়ে দাঁড়িয়ে থাকছে। যানজটের তীব্রতা এতোটাই যে পায়ে হেটেও চলাচল করা যাচ্ছে না। রাস্তার কোনো অংশ এতোটুকু ফাঁকা থাকছে না।

বিশেষ করে নগরীর রেলগেট, ভদ্রা থেকে রাবির মেইন গেট, জিরোপয়েন্ট থেকে বিনোদপুর পর্যন্ত এতোটাই ভয়াবহ যানজটের সৃষ্টি হচ্ছে যে মানুষ অটোরিকশা বা অন্য যানরবাহন নিয়ে দাঁড়িয়ে থেকে হাপিয়ে উঠছে। একেই তো তীব্র গরম তার উপর ভয়াবহ যানজটের কারণে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থী, অভিভাবক ও সাধারণ মানুষদের।

দেখা গেছে, নগরীর জিরোপয়েন্ট থেকে বিনোদপুর যেতে যেখানে ১৫ থেকে ২০ মিনিট সময় লাগার কথা, সেখানে দুই ঘন্টাতেও পৌঁছানো যাচ্ছে না। এমন কি বিনোদপুর থেকে যে গাড়িগুলো শহরের দিকে আসছে তাদেরও যানজটের কবলে পড়ে রাস্তায় ঘন্টাব্যাপী দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

দেখা গেছে, আজ দুপুর থেকে বিকেল পর্যন্ত নগরীর রেলগেটে ৪০ মিনিট ধরে যান চলাচল প্রায় বন্ধ ছিল। এতে আটকা পড়ে হাজার হাজার গাড়ী ও শিক্ষার্থীরা। যদিও অটোরিকশার কারণে এই যানজটের সৃষ্টি হচ্ছে বলে ট্রাফিক পুলিশ মন্তব্য করছেন। তবে সাধারণ মানুষ বলছেন, আপাতত রাবির ভর্তি পরীক্ষার দিনগুলোতে মোড়ে মোড়ে ট্রাফিক পুলিশের সংখ্যা বৃদ্ধি করা দরকার ছিল। কিন্তু সাধারণ দিনের মতই ট্রাফিক বিভাগ কাজ করছে।

সাংবাদিক হারুন বলেন, আমি দুপুর ২ টায় রেলগেট থেকে ভদ্রা আসছিলাম। যারা পরীক্ষা দিতে যাচ্ছিলো, সেই লেন আটকে রেখে বিপরীত লেন ক্লিয়ারে ব্যস্ত হয়ে পড়ে ট্রাফিক পুলিশ। প্রায় ৩০ মিনিট এভাবে থাকার কারণে যাদের বিকেল সাড়ে ৩টায় পরীক্ষা ছিলো, তাদের বিপাকে পড়তে হয়। অনেকে হয়তো পরীক্ষাকেন্দ্রে সময় মত পৌঁছাতে পারেনি বলেও তিনি জানান।

যদিও নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) রফিকুল আলম বলছেন, সারাদেশ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীরা এসেছে। বর্তমান নগরীতে তিনগুনের বেশি মানুষ অবস্থান করছে। যার কারণে ট্রাফিক বিভাগ যানজট নিরসনে হিমশিম খাচ্ছে। তারপরও যানজট নিরসনে কাজ করা হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।