বড় জয়ে লর্ডসের প্রতিশোধ নিল ইংল্যান্ড

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

এ যেন আকাশে উড়তে থাকা একটি দলের ধুপ করে মাটিতে পড়ে যাওয়া। পাকিস্তান দল তার সমর্থকদের আবার মনে করিয়ে দিলো তারা এখনো ‘আনপ্রেডিক্টেবল’ই রয়ে গেছে। নইলে লর্ডস জয়ের পর যেখানে প্রতিপক্ষকে চেপে ধরার কথা ছিল পাকিস্তানের উল্টো সেই কাজটা দারুণভাবে করে চরম প্রতিশোধ নিল ইংল্যান্ড। তারা ওল্ড ট্রাফোর্ডে দ্বিতীয় টেস্টটি ৩৩০ রানের বিশাল ব্যবধানে জিতে নিয়েছে। চার টেস্টের সিরিজে এখন ১-১ এ সমতা বিরাজ করছে।

চতুর্থ দিনে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ১৭৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। ফলে পাকিস্তানের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৫৬৫ রান। দুর্দান্ত ফর্মে থাকা ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক অপরাজিত থেকে ৭৬ রান করেছেন ৭৮ বলে, নয় চারের সাহায্যে। আরেক অপরাজিত ব্যাটসম্যান জো রুটের ব্যাট থেকে ৭১ রান এসেছে ৪৮ বলে। তিনি চার মেরেছেন ১০টি।

চতুর্থ ইনিংসে ৫৬৫ রান তাড়া করে জেতা ছিল প্রায় অসম্ভব। পাকিস্তানের সামনে একটা পথই খোলা ছিল চতুর্থ দিনের বাকি সময় ও পঞ্চম দিনটি কাটিয়ে দেওয়া। কিন্তু সেটা আর হলো কই। চতুর্থ দিনই তো তারা কাটিয়ে দিতে পারলো না। ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তানের বোলিংকে সম্পূর্ণ অচেনা মনে হয়েছে। তাদেরকে রীতিমতো শাসিয়েছে ইংলিশরা। ব্যাটিংয়েও গভীরতা চোখে পড়েনি।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাক ব্যাটসম্যানরা বড় ইনিংস গড়তে ব্যর্থ হয়েছেন। সর্বোচ্চ ৪২ রান এসেছে মোহাম্মদ হাফিজের ব্যাট থেকে। ছোট ছোট ইনিংস খেলেছেন অধিনায়ক মিসবাহ-উল-হক (৩৫), আসাদ শফিক (৩৯), মোহাম্মদ আমির (২৯), ইউনিস খানরা (২৮)। পাকিস্তানের জন্য যেখানে চতুর্থ দিনটা দেখেশুনে পার করার কথা সেখানে তারা টেস্টের মেজাজই দেখাতে পারলো না। তাই দ্বিতীয় ইনিংস স্থায়ী হয়েছে মাত্র ৭০.৩ ওভার।

চোটের কারণে লর্ডস টেস্ট মিস করা জেমস অ্যান্ডারসন ৪১ রানে নিয়েছেন ৩টি উইকেট। সমসংখ্যক করে উইকেট পেয়েছেন ক্রিস ওকস ও মঈন আলী যথাক্রমে ৪১ ও ৮৮ রান দিয়ে। দুই ইনিংসে অসাধারণ ব্যাটিং নৈপুণ্যের পুরস্কার পেয়েছেন জো রুট ম্যাচসেরা হয়ে। ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যে তৃতীয় টেস্ট শুরু হবে ৩ আগস্ট, বার্মিংহামে।

 সূত্র: বাংলামেইল