বড়াইগ্রামে ১০ লাখ টাকা ব্যায়ে রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, নাটোর:
নাটোরের বড়াইগ্রামে ১০ টাকা ব্যায়ে নির্মিত রাস্তা নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। উপজেলার দোগাছি গ্রামে উপজেলা পরিষদের অর্থায়নে ৪শ মিটার রাস্তা এইচবিবিকরণ কাজে ঠিকাদারের বিরুদ্ধে এই অনিয়মের উঠে। বৃহস্পতিবার বিকালে এ অভিযোগে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সরেজমিনে পরিদর্শন করে দুর্নীতির প্রমাণ পাওয়ায় দ্রুত শিডিউল অনুযায়ী কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন।
জানা যায়, উপজেলার মেরিগাছা-কয়েন বাজার সড়কের দোগাছি গ্রামের হেলালের দোকান থেকে নদী অভিমুখে ৪শ মিটার রাস্তা এইচবিবিকরণ কাজের জন্য ১০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। ঠিকাদার নুরুল ইসলাম এ কাজের টেন্ডার পেলেও কিনে নিয়ে অপর ঠিকাদার মোস্তাফিজুর রহমান সেন্টু কাজটি করছেন। নিয়মানুযায়ী রাস্তায় ৬ ইঞ্চি উঁচু করে বালি দেয়ার নিয়ম থাকলেও আধা ইঞ্চির বেশি বালি দেয়া হয়নি।

 

বালির উপরে প্রথম স্তরে নিরবিচ্ছিন্নভাবে ইট বিছিয়ে দেয়ার কথা থাকলেও তা না দিয়ে এলোমেলোভাবে ৫-৬ ইঞ্চি ফাঁকে ফাঁকে ভাঙ্গা ইট দেয়া হয়েছে। উপরের স্তরে অটোব্রিক্সের ইটের মধ্যেও কিছু কিছু জায়গায় নিম্নমানের ইট দেয়া হয়েছে।

 

এছাড়া রাস্তার কাজ শেষ হওয়ার আগেই দুই পাশের ইটগুলো দেবে যাচ্ছে। এতে অল্প সময়ের মধ্যেই রাস্তা ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। বৃহস্পতিবার বিকালে উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, ভাইস চেয়ারম্যান আব্দুল হাকিম, উপজেলা পরিষদ সদস্য ও উপজেলা প্রকৌশলী তাহাজ্জত হোসেন রাস্তার কাজ পরিদর্শন করে অসন্তোষ প্রকাশ করেন এবং পুনরায় সঠিকভাবে কাজ করার নির্দেশ দেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রামবাসী জানান, রাস্তাটি নির্মাণে যথেষ্ট অনিয়ম হয়েছে। আমরা কিছু বললে ঠিকাদারের লোকজন উল্টো হুমকি দিয়ে আমাদেরকে থামিয়ে দেয়।
উপজেলা প্রকৌশলী তাহাজ্জত হোসেন বলেন, ঠিকাদারকে শিডিউল মোতাবেক কাজ করে দেয়ার জন্য বলা হয়েছে। সে অনুযায়ী কাজ করলে বিল দেয়া হবে, নচেৎ কোন বিল দেয়া হবে না।

স/আর