বড়াইগ্রামে এক পৌর ও দুই ইউপি নির্বাচন আগামিকাল

বড়াইগ্রাম প্রতিনিধি:
নাটোরের বড়াইগ্রামের বনপাড়া পৌরসভা এবং মাঝগাঁও ও জোয়াড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামিকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। তবে, পৌরসভার নব সম্প্রসারিত ১২ নং ওয়ার্ডে ভোট গ্রহণের জন্য কোন প্রতিষ্ঠানের ভবন না থাকায় হাইকোর্টে রিট পিটিশন দায়ের করার প্রেক্ষিতে কোর্টের আদেশ অনুযায়ী নির্বাচন কমিশন তিন মাসের জন্য ওই ওয়ার্ডের ভোট গ্রহণ স্থগিত করেন।

বনপাড়া পৌরসভায় মেয়র পদে দুই জন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে মাঝগাঁও ইউনিয়নে ৩ জন ও জোয়াড়ী ইউনিয়নে ২ জন প্রতিদ্বন্দিতা করছেন। এছাড়া পৌরসভার কাউন্সিলর পদে ৫১ জন, সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর পদে ১৩ জন, মাঝগাঁও ইউনিয়নের সাধারণ সদস্য পদে ৩৯ জন ও এই ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য পদে ১২ জন এবং জোয়াড়ী ইউনিয়নের সাধারণ সদস্য পদে ৪৪ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০ জন ভোট যুদ্ধে প্রতিদ্বন্দিতা করছেন।

তার মধ্যে বনপাড়া পৌরসভায় আ’লীগ থেকে নৌকা প্রতীকে ভোটযুদ্ধে অংশগ্রহণ করছেন কেএম জাকির হোসেন ও বিএনপি থেকে ধানের শীষ প্রতীকে অংশগ্রহণ করছেন মহূয়া নূর কচি। মাঝগাও ইউনিয়নে নৌকা প্রতীকে ভোট করছেন আ’লীগ থেকে মনোনিত খোকন মোল্লা, বিএনপি থেকে আব্দুল আলীম ও স্বতন্ত্র মহিবুর রহমান এবং জোয়াড়ি ইউনিয়নে আ’লীগ মনোনিত নৌকা প্রতীকে অংশগ্রহণ করছেন চাঁদ মাহমুদ এবং বিএনপি থেকে আলী আকবর। ইতিমধ্যে নির্বাচনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন নির্বাচন কমিশন। এছাড়া নির্বাচনী এলাকায় আনা হয়েছে বাড়তি সতর্কতা। বুধবার বিকেলের মধ্যেই সকল কেন্দ্রে পাঠানো হয়েছে আনসার ও পুলিশ প্রশাসন। সকাল ৮টা থেকেই বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে হালনাগাদ ভোটার সংখ্যা পৌরসভায় ২১ হাজার ৩০৯ জন, মাঝগাঁও ইউনিয়নের ২৪ হাজার ৩৪৩ জন ও জোয়াড়ী ইউনিয়নে ২৮ হাজার ৫৫৭ জন।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবুল হোসেন জানান, কাল নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী বনপাড়াসহ দেশের ৪টি পৌরসভা ও ৩৪ টি ইউপিতে সাধারণ, ৩টি পৌরসভা ও ৯১টি ইউপিতে উপ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

২০০২ সালে প্রতিষ্ঠিত ও ২০১৩ সালে প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে উন্নিত এই পৌরসভার এটি তৃতীয় তম নির্বাচন। সর্বশেষ গত ২০১১ সালের ১২ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৬ সালের জুন মাসে ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার ঠিক আগ মুহুর্ত থেকেই এই নির্বাচনকে ঘিরে চলছে আলোচনা-সমালোচনা। পরবর্তীতে পৌর এলাকার সীমানার সাথে মাঝগাঁও ও জোয়াড়ি ইউনিয়নের সীমানা জটিলতার কারণে যথাসময়ে পৌরসভাসহ ওই দুইটি ইউনিয়নের নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। সম্প্রতি সে জট খুলে যায় এবং পৌরবাসীর বহুল আকাঙ্খিত নির্বাচন অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পৌরসভার ওয়ার্ড ১ থেকে ৯ পর্যন্ত ছিলো। কিন্তু এবারে আরও তিনটি ওয়ার্ড ১০, ১১, ১২ নং করা হয়েছে। মূলতঃ ওই দুইটি ইউনিয়ন থেকে ৪ হাজার ৪৪৯ ভোটার ও সংশ্লিষ্ট সীমানা পৌরসভার মধ্যে ঢুকেছে। যার ফলে নতুন এলাকাসহ ভোটার তালিকা গেজেটভুক্ত না হওয়ায় এই নির্বাচন যথাসময়ে সম্পন্ন করা সম্ভব হয়নি। উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ইছাহাক আলী জানান, এবারের নির্বাচনে হালনাগাদ ভোটার সংখ্যা ২০ হাজার ২৯১ জন।
স/শ