বুধবার , ২৪ মে ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্র্যাক ইউনিভার্সিটিতে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উপলক্ষে সংগীতানুষ্ঠান

Paris
মে ২৪, ২০১৭ ৯:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর ব্র্যাক ইউনিভার্সিটিতে “বাংলা গানের ভাবনা ও পথচলা” শিরোনামে একটি সংগীতানুষ্ঠান আয়োজিত হয়। বুধবার রবীন্দ্র-নজরুল জয়ন্তী উপলক্ষে সাজানো হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কিছু গানের মাধ্যমে।

 

এই বিশেষ সংগীতানুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী ফাহিম হোসেন চৌধুরী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনী খিলখিল কাজী। পাশাপাশি সংগীত পরিবেশন করেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ডঃ সৈয়দ সাদ আন্দালিব।

শিক্ষার্থীদের মাঝে দেশীয় সংস্কৃতি সাধনা ও চর্চার যথোচিত প্রসার ও বিকাশের পথ উন্মোচন করাই ছিল এই আয়োজনের উদ্দেশ্য। এই অনুষ্ঠানে প্রতিটি গান রচনার ভাবনা ও প্রেক্ষাপট এবং এর সাথের গল্পটি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা গানগুলোকে আরও প্রাণবন্ত করে তোলে। তরুণ শিক্ষার্থীদের মধ্যে বাংলা গানের ঐতিহ্য ও উত্তরাধিকার সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দিতে এবং আগ্রহ তৈরিতে এধরনের আয়োজন বিশেষ ভূমিকা রাখতে পারবে বলে আশা করা হচ্ছে।

 

অনুষ্ঠানে ‘মায়বন বিহারিনী’, ‘প্রান চায় চক্ষু না চায়, ‘তুমি রবে নিরবে’ সহ অন্যান্য জনপ্রিয় রবীন্দ্র সংগীত পরিবেশন করা হয়। নজরুল সংগীতের মাঝে উল্লেখযোগ্য ছিল  ‘দুর্গম গিরি কান্তার মরু’, ‘দূর দ্বীপবাসিনী, ‘আলগা কর গো খোপার বাঁধন’ ইত্যাদি।

 

ব্র্যাক ইউনিভার্সিটি “বাংলা গানের ভাবনা ও পথচলা” শিরোনামে নিয়মিত বাংলা গানের অনুষ্ঠান আয়োজন করে থাকে।  উল্লেখ্য, এ বছরের ২৩ মার্চ “দেশ,মাটি ও স্বাধীনতার গান” শিরোনামে চমৎকার একটি সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে ধারাবাহিক এ আয়োজন আরম্ভ হয়।

স/শ

সর্বশেষ - শিক্ষা