ব্রিটিশ নির্বাচনের সারসংক্ষেপ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

  1. ব্রিটিশ সাধারণ নির্বাচনে ভোট গণনা চলছে।
  2. প্রায় চার কোটি ৭০ লক্ষ মানুষ ভোটার হিসেবে নিবন্ধিত।
  3. ওয়েস্টমিনিস্টার সংসদ হাউস অফ কমন্সে ৬৫০ আসনে এমপি নির্বাচিত হচ্ছে।
  4. বিদায়ী সংসদে কনজারভেটিভ দলের ছিল ৩৩০টি আসন, লেবার পার্টির ২২৯টি , স্কটিশ ন্যাশনালিস্টদের ৫৪টি আর লিবেরাল ডেমোক্র্যাটদের ৯টি।।
  5. প্রধানমন্ত্রী পদের জন্য লড়ছেন কনজারভেটিভ প্রধানমন্ত্রী টেরেজা মে এবং লেবার নেতা জেরেমি করবিন।

সরাসরি রিপোর্টিং

রিপোর্ট করছেন সাবির মুস্তাফা এবং মানসী বড়ুয়া

প্রথম ফলাফল: লেবার ৬, কনজারভেটিভ ৪

রাত সাড়ে বারোটায় যে ১০টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে, তাতে লেবার পার্টি ৬টি এবং কনজারভেটিভ পার্টি ৪টি পেয়েছে। কিন্তু সেগুলো প্রত্যাশিত ছিল। মজার ব্যাপার হচ্ছে, লেবারের নিশ্চিত আসনগুলোতে কনজারভেটিভরা ভোটে অগ্রসর হয়েছে, অন্যদিকে তাদের নিশ্চিত আসনগুলোতে লেবারের ভোট সংখ্যা উন্নত হয়েছে। সরকার গঠনের জন্য ৬৫০ আসনের সংসদে ৩২৬টি আসন প্রয়োজন হবে।

এক্সিট পোল নিয়ে ‘সংশয়’

ব্রিটেনের সাধারণ নির্বাচন শেষে ‘এক্সিট পোল’ বা ভোট দেবার পর ভোটারদের মধ্যে জরীপে যে ফলাফল দেখা যাচ্ছে, তা নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা সংশয় প্রকাশ করেছেন। বিশ্লেষকরাও বলছেন, অনেক আসনে ব্যবধান এতই কম যে ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত ফলাফল নিয়ে নিশ্চিত হওয়া যাবে না। এক্সিট পোল-এ দেখা যাচ্ছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি সংসদে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাবে, এবং কোন দলই একক ভাবে সরকার গঠনের অবস্থায় থাকবে না, যাকে ব্রিটেনে ‘হাং’ বা ঝুলন্ত পার্লামেন্ট বলা হয়। প্রাক্তন কনজারভেটিভ নেতা কেনেথ ক্লার্ক বলেছেন, এ ধরণের ঝুলন্ত সংসদ হবে সব চেয়ে খারাপ ফল হবে।

পাউন্ডের ওপর ধাক্কা

ব্রিটেনের নির্বাচনের ফলাফলে অনিশ্চয়তার কারণে ব্রিটিশ পাউন্ড অন্যান্য মুদ্রার বিরুদ্ধে কিছুটা মূল্য হারিয়েছে। মার্কিন ডলারের বিরুদ্ধে এক দশমিক পাঁচ শতাংশ এবং ইউরোর বিরুদ্ধে এক শতাংশ মূল্য হারিয়েছে ব্রিটিশ পাউন্ড স্টার্লিং।

টেরেজা মে’র ‘আত্মঘাতী গোল’?

গ্যারি লিনেকার টুইট

.

প্রাক্তন ইংল্যান্ড ফুটবলার এবং বিবিসি টেলিভিশনে ম্যাচ অফ দ্য ডে ফুটবল অনুষ্ঠানের উপস্থাপক গ্যারি লিনেকার টুইট করে বলেছেন, প্রধানমন্ত্রী টেরেজা মে মৌসুমের ‘সেরা আত্মঘাতী গোলের শিরোপা জয় করেছেন।’. নির্বাচন ডেকে আশা অনুযায়ী ফল না পাওয়ায় মি: লিনেকার এই ব্যঙ্গাত্মক মন্তব্য করেছেন বলে মনে হচ্ছে।

টেরেজা মে’র জন্য ‘বিপর্যয়’

প্রাক্তন কনজারভেটিভ অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন বলেছেন, ‘এক্সিট পোল’ যদি সঠিক হয়, তাহলে তা হবে প্রধানমন্ত্রী টেরেজা মে’র জন্য একটি বিপর্যয়। সরকারের মেয়াদ শেষ হবার তিন বছর আগেই টেরেজা মে এই নির্বাচন ডেকেছিলেন। তাঁর আশা ছিল ইউরোপিয়ান ইউনিয়নের সাথে ইইউ জোট ছেড়ে দেয়ার দড় কষাকষির আগে আরো বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আলোচনার টেবিলে তাঁর হাত শক্তিশালী হবে।

সরকার সংখ্যাগরিষ্ঠতা হারাবে?

ব্রিটেনের সাধারণ নির্বাচন শেষে ‘এক্সিট পোল’ বা ভোট দেবার পর ভোটারদের মধ্যে জরীপে দেখা গেছে প্রধানমন্ত্রী টেরেজা মে’র কনজারভেটিভ পার্টি ১৭টি আসন কম পেয়ে সংসদে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাবে। অন্যদিকে জেরেমি করবিনের বিরোধী লেবার পার্টি তাদের আসন সংখ্যা বৃদ্ধি করবে। ভোট গণনা শেষে যদি এই ‘এক্সিট পোল’ সঠিক হয়, তাহলে কনজারভেটিভ পার্টি সবচেয়ে বড় দল রয়ে যাবে এবং অন্য কোন দলের সাথে জোট করে সরকার গঠন করতে হবে। সূত্র: বিবিসি বাংলা