ব্রহ্মপুত্রের গতিপথ বদলাতে সুড়ঙ্গ নির্মাণ করছে চীন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ, ভারত ও চীনের অভিন্ন নদী ব্রহ্মপুত্রের গতিপথ বদলাতে চীন হাজার কিলোমিটারের একটি সুড়ঙ্গ নির্মাণ করছে। এর ফলে ভারতের অরুণাচলে নদীটির পানি কালো ও দূষিত হয়ে পড়েছে এবং মাছ ও অন্যান্য জলজ প্রাণী নদী থেকে হারিয়ে গেছে।

অরুণাচলের কংগ্রেস দলীয় এমপি নিনং ইরিং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা এক চিঠিতে এ বিষয়টি তুলে ধরেছেন এবং অনতিবিলম্বে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

গত ৩১ অক্টোবর ওই পত্রিকায় প্রকাশিত আরেকটি প্রতিবেদনে চীনের এক হাজার কিলোমিটার সুড়ঙ্গ নির্মাণের পরিকল্পনার কথা উল্লেখ করে বলা হয়েছিল, তিব্বত থেকে হাজার কিলোমিটার সুড়ঙ্গের মাধ্যমে ব্রহ্মপুত্র নদের পানি জিনজিয়াং অঞ্চলে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে চীন। এটি বিশ্বে কৃত্রিমভাবে নদীর গতিপ্রবাহ পরিবর্তনের সবচেয়ে বড় পরিকল্পনা।

অরুণাচলের কংগ্রেস দলীয় এমপি নিনং ইরিং মোদিকে পাঠানো চিঠিতে লিখেছেন, ‘প্রমত্তা সিয়াং (ব্রহ্মপুত্র নদের আঞ্চলিক নাম) নদীর পানি এই নভেম্বর মাসে নোংরা ও কালো হওয়ার অন্য কোনো কারণ নেই। নদের চীনা অংশে ব্যাপক খননের কারণেই এটি হয়েছে। আন্তর্জাতিক দলও এ বিষয়টি নিশ্চিত করেছে। ’

নিনং ইরিং আরো লিখেছেন, ‘অতীতে কখনো নদের পানির মান এতো খারাপ হওয়ার তথ্য স্থানীয় লোকজনেরও জানা নেই। আমি নিশ্চিত, ভারত ও বাংলাদেশসহ তিন দেশের অভিন্ন সম্পদ এই নদে চীন কিছু করছে।