ব্যাটে রান না থাকলেও র‍্যাঙ্কিং ধরে রাখলেন কোহলি

ভারট ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় একদিনের ম্যাচ চলাকালীন আইসিসি প্রকাশ করল একদিনের ক্রিকেটে ব্যাটারদের র‍্যাঙ্কিং। প্রথম দশে আছেন মাত্র দুইজন ভারতীয় ক্রিকেটার। বিরাট কোহলি ও রোহিত শর্মা। ব্যাটে রান না থাকলেও র‍্যাঙ্কিংয়ে নিজের জায়গা ধরে রাখলেন টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় স্থানে আছেন তিনি। পয়েন্ট ৮২৮।

২০১৯ সালের অগাস্ট মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই শেষবার একদিনের ক্রিকেটে সেঞ্চুরি করেছিলেন কোহলি। ২০১৯ সালেই ইডেনে পিঙ্ক বল টেস্টে শেষ সেঞ্চুরি। এরপর থেকে আর শতরানের মুখে দেখেননি তিনি। ব্যাট হাতে যে তিনি খুব সফল এমনটাও বলা যাবে না। বরং দীর্ঘ সময় ধরে ধারাবাহিকতার অভাবে ভুগছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে রানের খাতা খোলার আগেই প্যাভেলিয়ানে ফিরেছিলেন। আর দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে এল মাত্র ১৮ রান।

সদ্য প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে আরেক ভারতীয়। তিনি হলেন টিম ইন্ডিয়ার বর্তমান নেতা রোহিত শর্মা। তার রেটিং পয়েন্ট ৮০৭। বিরাট রানের মধ্যে না থাকলেও রোহিত কিছুটা হলেও ওপর রানের মধ্যে আছেন। দ্বিতীয় ম্যাচে মাত্র ৫ রানে আউট হলেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল হাফ সেঞ্চুরি। পরিস্থিতি যা তাতে বিরাট কোহলির ব্যাটে রানের খরা চলতে থাকলে আগামী মাসেই রোহিত হয়তো টপকে যাবেন তাকে।

আইসিসি যে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে তাতে প্রথম আটটি স্থানে কোনও পরিবর্তন হয়নি। গতমাসে যে ক্রিকেটাররা ছিলেন তারাই নিজেদের জায়গা ধরে রেখেছেন। ৮৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। পাঁচ, ছয় ও সাতে যথাক্রমে আছেন অ্যারন ফিঞ্চ, জনি বেয়াস্টো, ও ডেভিড ওয়ার্নার। আটে দক্ষিণ আফ্রিকার ভ্যানডার ডুসেন। নয় ও দশ নম্বরে উঠে এসেছেন যথাক্রমে পাকিস্তানের ফকর জমান ও ইংল্যান্ডোর জো রুট। প্রথম দশ থেকে জায়গা হারিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাই হোপ।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন