বোর্ড পরীক্ষার সময় গৃহশিক্ষকদের থানায় আটকে রাখার নির্দেশ!

বোর্ড পরীক্ষায় শিক্ষার্থীদের নকল করা কোনোভাবেই আটকানো যাচ্ছিল না। গুজব ছিল শিক্ষার্থীদের নকল করতে সাহায্য করে আসছে গৃহশিক্ষকেরা। তাই নকল ঠেকাতে এক অভিনব উপায় খুঁজে বের করেছে ভারতের মধ্যপ্রদেশের দুটি জেলা শিক্ষা অফিস।  বোর্ড পরীক্ষা চলাকালে গৃহশিক্ষকদের থানায় আটকে রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষা কর্মকর্তারা।

জানা গেছে, মধ্যপ্রদেশের ভিন্ড এবং মোরেনা জেলায় নকল রুখতে এই অভিনব নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারিতে মধ্যপ্রদেশে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। আগামী ১২ মার্চ পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষার প্রথম দিন জেলা শিক্ষা অফিসের নির্দেশে অনেক গৃহশিক্ষককে থানায় পুলিশের নজরে থাকতে দেখা গেছে।

এই নির্দেশ বাস্তবায়ন করতে আঁটঘাট বেঁধেই নেমেছে শিক্ষা অফিস। রীতিমতো পরিকল্পনা করে এলাকা ধরে ধরে ১৫০ জন  গৃহশিক্ষকের একটি তালিকা তৈরি করা হয়। এর পর মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ওই শিক্ষকদের একটা অংশকে স্থানীয় থানায় বসিয়ে রাখা হয়। কিছু শিক্ষককে ডিস্ট্রিক্ট ইনস্টিটিউট অব এডুকেশন অ্যান্ড ট্রেনিং সেন্টারে বসিয়ে রাখা হয় বলে জানা গেছে। তবে পরীক্ষার সময় পার হওয়ার পর শিক্ষকদের ছেড়ে দেওয়া হয়।

এদিকে জেলা শিক্ষা অফিসের এই আজব নির্দেশকে কেন্দ্র করে মধ্যপ্রদেশে হৈচৈ শুরু হয়েছে। এই সিদ্ধান্তকে বাড়াবাড়ি মনে করছেন কেউ কেউ। অবশ্য অনেকেই নকল রুখতে শিক্ষা অফিসের সিদ্ধান্তের পক্ষেই মত দিয়েছেন।

 

সূত্রঃ যুগান্তর