বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত: গণশুনানিতে প্রত্যক্ষদর্শীরা

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাজধানীর বনানীর বহুতল ভবন এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের সূত্রপাত বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে হয়ে থাকতে পারে বলে মত দিয়েছেন ওই আগুনের প্রত্যক্ষদর্শীরা।

আগুনের ঘটনা তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি আয়োজিত গণশুনানিতে প্রত্যক্ষদর্শীরা এ তথ্য জানান। রোববার সকাল ১০টা থেকে দুর্ঘটনাস্থলের কাছে বনানী থানা পুলিশের অস্থায়ী কন্ট্রোলরুমে এই গণশুনানি শুরু হয়। এই শুনানিতে ওই ভবনে আটকেপড়া ব্যক্তি ও প্রত্যক্ষদর্শীরা সেদিনের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

গণশুনানি শেষে দুপুর ১২টায় ব্রিফ করেন ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়জুর রহমান। তিনি বলেন, আট তলা (লিফট সেভেন) থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানিয়েছেনপ্রত্যক্ষদর্শীরা।

ফয়জুর রহমান বলেন, আমরা ২৪ জনের বক্তব্য রেকর্ড করেছি। প্রত্যক্ষদর্শীরা ৯, ১০ থেকে ২৩তলা পর্যন্ত বিভিন্ন ফ্লোরে কাজ করছিলেন। ৯ ও ১০তলার লোকজন আগুন লাগার পর নিচে নামতে দেখতে পেয়েছেন যে, নিচতলা অর্থাৎ আট তলায় আগুন জ্বলছে। এ সময় তারা প্রচণ্ড ধোঁয়াও দেখতে পান। পরে তারা ওপরের দিকে উঠে পাশের ভবন দিয়ে বের হয়ে আসেন। তারা বলেছেন, আট তলায় বায়িং হাউস স্পেকট্রা অ্যাসেনসিয়াল থেকেই আগুন লেগেছে। আগুন লাগার কারণ হিসেবে তারা বলেছেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ আগুন লাগতে পারে।

অতিরিক্ত সচিব বলেন, প্রত্যক্ষদর্শীরা বললেও আমরা এখনই এই সিদ্ধান্তে যাচ্ছি না যে, আগুন আট তলা থেকেই লেগেছে। আমরা তাদের বক্তব্য শুনেছি। এখন আগামীকাল আট তলার কর্মরতদের বক্তব্য শুনব। এর পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।