বেলপুকুর বাজারের কসাইখানার বর্জ্য ব্যবস্থাপনার দাবিতে সংবাদ সম্মেলন

পুঠিয়া প্রতিনিধি :
রাজশাহীর পুঠিয়ার বেলপুকুর বাজারে কসাইখানার বর্জের সঠিক ব্যবস্থাপনার দাবিতে রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ গবেষণা সম্পাদক মাজেদুর রহমান নয়ন এবং রাজশাহী জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ রিফাত হোসেন অন্তর সম্মিলিতভাবে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাজশাহী ইন রেসিডেন্সিয়াল হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন।

ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বাস্তবায়িত স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ প্রকল্পের আওতায় ২৩ তম ক্লাসের দুই রাজনৈতিক ফেলো এই উদ্যোগ নেন।

সংবাদ সম্মেলনে আয়োজকবৃন্দ এক লিখিত বক্তব্যে জানান, পুঠিয়া উপজেলার বেলপুকুর বাজার এলাকাটি রাজশাহী শহরের প্রবেশদ্বার এই বাজারের মাঝখান দিয়ে ঢাকা–রাজশাহী মহাসড়ক বিদ্যামান, পরিষ্কার-পরিপাটি শহর হিসেবে পরিচিত রাজশাহী মহানগরে প্রবেশের ঠিক পূর্বে এমন বর্জ্য অব্যবস্থাপনা দেশের মানুষের কাছে নেতিবাচক তথ্য দেয়।

তাছাড়া এই বাজারের পাশে একটি ডিগ্রী কলেজ, একটি মহিলা কলেজ, একটি হাইস্কুল দুইটি কারিগরী স্কুল, একটি প্রাথমিক বিদ্যালয় অবস্থিত এবং বাজারের আশেপাশে প্রায় ২০ হাজার মানুষ । এই বাজারের উপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল ও বাজার সংলগ্ন ৫টি গ্রামের প্রায় ১০ হাজার মানুষের বসবাস। আমরা লক্ষ্য করছি এখানে কোন কসাইখানা না থাকায় মাংস বিক্রেতাগণ যত্রতত্র বর্জ্য ফেলে রাখে। এতে বাজারের পারিপার্শ্বি পরিবেশ এবং গণস্বাস্থ্য হুমকির সমূখিন হচ্ছে। তাই এখানে জরুরী ভিত্তিতে একটি কসাইখানা স্থাপনের একান্ত প্রয়োজন।

আয়োজকগণ এই সমস্যাটি নিরসন করে একটি বিশাল জনগোষ্ঠীকে স্বাস্থ্য বিপর্যয় থেকে রক্ষা এবং ক্লিন সিটি হিসেবে রাজশাহীর সুনাম দেশবাসীর কাছে অক্ষুন্ন রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রাজশাহী মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সহ সভাপত রাজশাহী জেলা বিএনপির সদস্য ও সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মামুন এবং রাজশাহী জেলা আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক আব্দুল মান্নান। আরো উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রাজশাহী রিজিওনের প্রোগ্রাম অ্যাসোসিয়েট রায়হান আলী।