বৃষ্টি দিল বাঁচার সুযোগ, তবু শেষ সেশনে শঙ্কায় পাকিস্তান

সাউদাম্পটনে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে বাঁচানোর জন্য কম চেষ্টা করছে না কালো আকাশ আর বৃষ্টি। ফলোঅনে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামার পর আগের দিনই কয়েকবার বৃষ্টি আর আলোক স্বল্পতায় খেলা বন্ধ হয়েছে।

পঞ্চম ও শেষ দিনের প্রথম দুই সেশনেও বৃষ্টির কারণে খেলা মাঠে গড়ানো সম্ভব হয়নি। কিন্তু শেষ সেশনে এসে পাকিস্তান ম্যাচ বাঁচাতে পারবে কি না, সেই শঙ্কা ঘিরে ধরেছে।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৫৮৩ রানের জবাবে ২৭৩ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ম্যাচে ফল বের করতে সফরকারিদের ফলোঅন করাতে ভুল করেননি ইংলিশ দলপতি জো রুট।

তবে ফলোঅনে নেমে প্রস্তর যুগের ব্যাটিংয়ে মাটি কামড়ে পড়ে থাকার কৌশল নেন পাকিস্তানি ব্যাটসম্যানরা। দুই ওপেনার শান মাসুদ আর আবিদ আলি ২৩.৪ ওভার কাটিয়ে দেন মাত্র ৪৯ রান তুলে। শান মাসুদ ৬৬ বলে ১৮ রান করে স্টুয়ার্ট ব্রডের এলবিডব্লিউয়ের শিকার হন।

এরপর ফের প্রতিরোধ আজহার আলি আর আবিদের। প্রায় পঞ্চাশ ওভারের মতো ব্যাটিং করে আবিদ এলবিডব্লিউ হন জেমস অ্যান্ডারসনের বলে। ১৬২ বলে তিনি করেন ৪২ রান।

পরের ব্যাটসম্যানরাও উইকেট ধরে থাকার পণ করেছিলেন। ৫৬ ওভার শেষে ২ উইকেটে ১০০ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করে পাকিস্তান। পঞ্চম দিনে তাদের ত্রাতা হয়ে আসে বৃষ্টি।

প্রথম দুই সেশন বৃষ্টির কারণে খেলাই হয়নি। বৃষ্টি থামলে কোনোমতে মাঠ প্রস্তুত করে শেষ সেশনের খেলা মাঠে গড়ানো হয়। এই সেশনে প্রায় ৪২ ওভারের মতো খেলা হওয়ার কথা।

তবে জয় পেতে মরিয়া ঠিকই ইংলিশরা চেপে ধরেছে পাকিস্তানকে। অ্যান্ডারসন টেস্টে ৬০০ উইকেটের ক্লাবে ঢুকেছেন আজহার আলিকে প্রথম স্লিপে রুটের ক্যাচ বানিয়ে। ১১৪ বল মোকাবেলায় পাকিস্তান অধিনায়ক করেন ৩১ রান।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬৪ ওভার শেষে সফরকারিদের সংগ্রহ ৩ উইকেটে ১১৭ রান। বাবর আজম ১২ আর আসাদ শফিক ৭ রানে অপরাজিত আছেন। দিনের খেলা আরও ৩৪ ওভারের মতো বাকি আছে।