রবিবার , ৯ জানুয়ারি ২০২২ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বুল্লি বাইয়ের পর এবার ‘সুল্লি ডিলস’ অ্যাপের মাস্টারমাইন্ড পুলিশের কবজায়

Paris
জানুয়ারি ৯, ২০২২ ৫:২৮ অপরাহ্ণ

সম্প্রতি ভারতের দিল্লি পুলিশের হাতে আটক হয় মুসলিম নারীদের ‘নিলাম’ করার অ্যাপ বুল্লি বাইয়ের নির্মাতা। অবশ্য বুল্লি বাইয়ের আগেই ‘সুল্লি ডিলস’ নামক একটি অ্যাপ বিতর্কের সৃষ্টি করেছিল ভারতজুড়ে। তবে সেই অ্যাপের নির্মাতা এত দিন ছিলেন অধরা। সেই অ্যাপেও মুসলিম মেয়েদের বিকৃত ছবি আপলোড করে নিলামের বিজ্ঞাপন দেওয়া হতো। সেই সুল্লি ডিলস অ্যাপের নির্মাতা এবার গ্রেপ্তার হলেন মধ্য প্রদেশের ইন্দোর থেকে। দিল্লি পুলিশের স্পেশাল সেল এই গ্রেপ্তার করে। আটককৃতের নাম ওমকারেশ্বর ঠাকুর।

জানা গেছে, আটক ওমকারেশ্বরের বয়স ২৫। টুইটারে তিনি ট্রাড নামের একটি গ্রুপের সদস্য। এই গ্রুপের মূল উদ্দেশ্য মুসলিম নারীদের অপমানিত করা। ২০২০ সালে @gangescion নামের টুইটার হ্যান্ডল ব্যবহার করে সেই গ্রুপে যোগ দেন ওমকারেশ্বর। এরপর গিটহাবে তিনি ‘সুল্লি ডিলস’ নামের অ্যাপটি ডেভেলপ করেন। এরপর সুল্লি ডিলস নিয়ে বিতর্ক শুরু হলে ওমকারেশ্বর তাঁর সব সোশ্যাল মিডিয়া ফুটপ্রিন্ট মুছে ফেলেন। আরো তথ্য জানতে ওমকারেশ্বরকে জেরা করা হচ্ছে।

এর আগে সম্প্রতি বিতর্ক শুরু হয় বুল্লি বাই অ্যাপ নিয়ে। দিল্লির এক নারী সাংবাদিক এই অ্যাপ নিয়ে অভিযোগ দায়ের করলে বিষয়টি সামনে আসে। অ্যাপটিতে সাংবাদিকের সম্মতি ছাড়াই তাঁর বিকৃত ছবি আপলোড করা হয়। বুল্লি বাই অ্যাপে আদতে মুসলিম নারীদের টার্গেট করা হতো। এক ভার্চুয়াল নিলামে তাঁদের ছবি রাখা হতো। আর সেই নিলামে যাতে পুরুষরা আগ্রহী হয়, সেই চেষ্টা করা হতো। এদিকে এই অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম মাঠে নামে। আসাম থেকে গ্রেপ্তার করা হয় এই অ্যাপের মাস্টারমাইন্ড নীরজ বিষ্ণোইকে। এ ছাড়া আরো তিনজকে গ্রেপ্তার করে মুম্বাই পুলিশ।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক