বিশ্ব রেকর্ডের সামনে ইয়াসির শাহ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ইংল্যান্ড সফরে ইতিহাসের সামনে দাঁড়িয়ে পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। সফরে আর মাত্র ১৯টি উইকেট ডানহাতি এ তারকাকে এনে দিতে পারে সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০ উইকেটের বিশ্ব রেকর্ড। ২৪ ইনিংসে ইতোমধ্যেই পঞ্চমবারের মতো পাঁচ উইকেট পেয়েছেন এই স্পিনার।

ইয়াসির ক্যারিয়ারের ১৩তম টেস্ট খেলছেন। এশিয়ার বাইরে এই প্রথম সফরে বাজিমাতও করেছেন তিনি। লর্ডসে প্রথম টেস্টের দ্বিতীয় দিন ৬৪ রানে পাঁচ উইকেট পেয়েছেন তিনি। তার দখলে এখন রয়েছে ৮১টি উইকেট।

১৬ টেস্টে ১০০ উইকেট নিয়ে বর্তমানে রেকর্ডটির মালিক ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি জর্জ লোহম্যান। ১৮ টেস্টে ১১২টি উইকেট নিয়েছেন তিনি। তার মানে আরও পাঁচ ইনিংসে ইয়াসির যদি ১৯ উইকেট পান, তবেই তিনি গত ১২০ বছরের টেস্ট রেকর্ড ভাঙবেন।

৩০ বছর বয়সী ইয়াসির ২০১৪ সালের অক্টোবরে সাদা পোশাকে ‍অভিষক্ত হন। অভিষেকের পর থেকেই তিনি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষে নিজেকে প্রমাণ করেছেন।

টেস্টে বোলারদের ৠাংকিংয়ে ইয়াসিরের বর্তমান অবস্থান চতুর্থ। চলমান লর্ডস টেস্টটি তার প্রত্যাবর্তনের ম্যাচ। কারণ অ্যান্টি ডোপিংয়ে অভিযুক্ত হয়ে তিনি তিন মাস মাঠের বাইরে ছিলেন।

এদিকে একই টেস্টে ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক নতুন এক কীর্তি গড়েছেন। ওপেনার হিসেবে সর্বোচ্চ ৯৬৩০ রান করে তিনি পেছনে ফেলেছেন ভারতের সাবেক কিংবদন্তি সুনিল গাভাস্কারকে। গাভাস্কার ওপেনার হিসেবে ৯৬০৭ রান করেছিলেন। কুক প্রথম ইনিংসে ৮১ রান করে বিদায় নেন।

সূত্র: বাংলানিউজ