বিশ্বের সর্বোচ্চ দেশ ভ্রমণকারী সশা গ্র্যাবো এখন রাজশাহীতে

 শামীম কবীর:

সশা গ্র্যাবো। জার্মানির অধিবাসী। ১৯৮৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি বিশ্বের ২০৭টি দেশ ভ্রমন করে নিজের নামটি লিখিয়ে নিয়েছেন সর্বোচ্চ দেশ ভ্রমনকারী তালিকার প্রথমে।

https://l.facebook.com/l.php?u=https%3A%2F%2Fm.youtube.com%2Fuser%2Fsaschagrabowcom&h=AT2TUQy7QtYoedhn7988wPHn_5nurT25z7n-InEPJPYO6sDmENuXMIp40VladzPqKO275HRsKjlutQAyy5toI0x4gJ_GgqOa1Tw6frFTC2IlrNV1czXzYpOIbVGzQ2VwhaW9oQ

সর্বোচ্চ দেশ ভ্রমনকারী এই জার্মান এখন রাজশাহীতে রয়েছেন। উঠেছেন নগরীর সাগরপাড়া বটতলা মোড়ের ইউনিভার্সাল এডুকেশন এন্ড ইমিগ্রেশন সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক এম.এ আমিনের কাছে। ১৫ দিনের মধ্যে দেশের ৬৪টি জেলা ঘুরবেন তিনি। বাংলাদেশে এটা তার দ্বিতীয় ভ্রমন। প্রথমবার এসেছিলেন ২০০৬ সালে। শুক্রবার বিকেলে সিল্কসিটিনিউজের সাথে এক সাক্ষাতকারে নিজের ভ্রমনের সব অভিজ্ঞতা শেয়ার করেন তিনি। নিচে তার সাক্ষাতকারটি সিল্কসিটিনিউজের পাঠকদের জন্য দেয়া হলো-

সিল্কসিটিনিউজ: ভ্রমন শুরু করেন কবে?

সশা: আমি আসলে ১৯৮৭ সালে আমার এ ভ্রমন শুরু করি। আর প্রথমে অস্ট্রিয়া ভ্রমন করি।

সিল্কসিটিনিউজ: কোন জিনিস আপনাকে ভ্রমনে উদ্বুদ্ধ করলো?

সশা: যদি এক কথায় বলি তবে সেটা হচ্ছে মানুষ। মানুষের সংস্কৃতি, আচার-আচরণ জানার আগ্রহ থেকেই ভ্রমন করা। আর খাবার তো আছেই।

সিল্কসিটিনিউজ: বিশ্বের কোনদেশ সবচেয়ে বেশি ভালো লেগেছে?

সশা: বহুদেশের বহুকিছু ভালো লেগেছে। তবে সবদিক থেকে ব্রাজিল আমাকে বেশি টানে।

সিল্কসিটিনিউজ: কেন ব্রাজিল টানে বা কী কারণে?

সশা: আমার ভ্রমনের মৌলিক বিষয় হচ্ছে মানুষ। এদিক থেকে ব্রাজিলের মানুষ সবচেয়ে ফ্রেন্ডলি বা বন্ধুত্বসূলভ। তারা খুব মিশুক। ওখানকার লোকেরা জীবনকে উপভোগ করে।

সিল্কসিটিনিউজ: এদিক থেকে বাংলাদেশকে আপনার কেমন লেগেছে?

সশা: বাংলাদেশও আসলে খুব ফ্রেণ্ডলি। ট্রেন ভ্রমন, বাস ভ্রমন ও নৌকা ভ্রমন খুবই আনন্দের। এটা ভালো লাগছে যে এ দেশের ৬৪টি জেলা যেন ইন্ডিয়ার ৩০টি প্রদেশের মতো। এখানকার খাবারগুলোও অনেক ভালো লেগেছে।

সিল্কসিটিনিউজ: রাজশাহীকে কেমন লাগছে?

সশা: রাজশাহী খুব খোলামেলা। এখানকার আবহাওয়া খুবই ভালো। আর বিশেষ করে এটা যানজটমুক্ত শহর। আর খাবারের মধ্যে কালাইরুটি বিশেষ করে মজাদার ছিল।

সিল্কসিটিনিউজ: এশিয়ার কোন দেশ সবচেয়ে ভালো লেগেছে?

সশা: এশিয়ার মধ্যে থাইল্যান্ড ও মালয়েশিয়া।

সিল্কসিটিনিউজ: এতগুলো দেশ ভ্রমন করেছেন তো কোনো ভাষা শেখার আগ্রহ জাগেনি?

সশা: হ্যাঁ, জেগেছে। আমার কাছে আরবী ভাষা ভালো লেগেছে। তারপর জাতিসংঘের দাপ্তরিক অন্যান্য ভাষাগুলো শিখতে আগ্রহ জন্মেছে। তবে ইংরেজিতো খুব জনপ্রিয় এবং যোগাযোগীয়। আর বাংলা ভাষা আমার পছন্দের ১৫টির মধ্যে রয়েছে।

সিল্কসিটিনিউজ: আপনাকে সিল্কসিটিনিউজের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।

সশা: আপনাকেও এবং বিশেষ করে সিল্কসিটিনিউজকে ধন্যবাদ। বেস্ট অব লাক টু সিল্কসিটিনিউজ।

স/শা