বিশ্বব্যাপী চালু হলো ফেইসবুক ওয়াচ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভিডিও স্ট্রিমিং সেবা ওয়াচ বিশ্বব্যাপী চালু করলো ফেইসবুক। এর আগে ওয়াচ সেবাটি যুক্তরাষ্ট্রে চালু করা হয়।

ব্যবহারকারীরা এখন ফেইসবুকে বসেই বিভিন্ন টিভি অনুষ্ঠান দেখতে পারবেন। ওয়াচে রিয়েলিটি শো, খেলা কিংবা কমেডি শোও দেখা যাবে। ওয়াচের কিছু ভিডিও তৈরি করবেন পেশাদার ভিডিও নির্মাতারা। বাকি ভিডিওগুলো তৈরি হবে ফেইসবুক ব্যবহারকারীদের দ্বারা।

চাইলে এতে ওয়াচলিস্টও তৈরি করে নিতে পারবেন ব্যবহারকারীরা। ওয়াচলিস্ট তৈরি করার মাধ্যমে পেইজের প্রথম দিকেই নিজেদের পছন্দের অনুষ্ঠানগুলোর ভিডিও দেখা যাবে।

বর্তমানে শুধু যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সীমিত সংখ্যক ভিডিও নির্মাতারাই বিজ্ঞাপন থেকে অর্থ পাবেন। তবে  ভবিষ্যতে সব কনটেন্ট নির্মাতাই তাদের ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর সুবিধা পাবেন।

বিজ্ঞাপন আয়ের ৫৫ শতাংশ পাবেন ভিডিও নির্মাতারা আর ৪৫  শতাংশ পাবে ফেইসবুক।

ফেইসবুকের ভাইস প্রেসিডেন্ট অব ভিডিও ফিজি সিমো বলেছেন, অন্যান্য প্ল্যাটফর্মের সঙ্গে এর পার্থক্য হলো এতে কথা বলার পাশাপাশি ভিডিও দেখা যাবে।

বন্ধুরা কি দেখছে তা জানানোর জন্য থাকবে ‘হোয়াট ফ্রেন্ডস আর ওয়াচিং’ সেকশন। কোন ভিডিও দেখে ফেইসবুক ব্যবহারকারীরা সবচেয়ে বেশি হা হা প্রতিক্রিয়া জানিয়েছেন তা জানার জন্য থাকবে ‘হোয়াটস মেকিং পিপল লাফ’ সেকশন।

ল্যাপটপ, মোবাইল, ডেস্কটপ, ট্যাব ও  টিভি অ্যাপ থেকে ওয়াচের ভিডিওগুলো দেখা যাবে।

শুধু ইউটিউবই নয় অনলাইন স্ট্রিমিং সার্ভিস যেমন নেটফ্লিক্স, অ্যামাজন ভিডিও, বিবিসির আইপ্লেয়ার ও টিভি চ্যানেলের সঙ্গেও টেক্কা দিতেও ওয়াচ সেবা চালু করেছে ফেইসবুক।

বিবিসি অবলম্বনে