বিশ্বকাপ ম্যাচে মোদির গেরুয়া পরে নামবে ভারত

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বকাপ ক্রিকেটর চলতি আসরে ভারতের নীল রঙের জার্সির খেলোয়াড়দের রোববারে ইংল্যান্ডের বিপক্ষে গেরুয়া জার্সিতে দেখা যাবে। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড শুক্রবার নতুন এই পরিবর্তিত জার্সির কথা প্রকাশ করেছে।

ক্রিকেটের এই মহা লড়াইয়ে ১০ দলের মধ্যে আট দলই ফুটবলের হোম-অ্যাওয়ে কিট তত্ত্ব মোতাবেক দুটি জার্সি নিয়ে ইংল্যান্ডে গেছে। কাজেই মূল জার্সি বাদেও দ্বিতীয় একটি জার্সি নিয়ে বিশ্বকাপে যাওয়ার বিষয়টি আলোচনায় উঠে আসার কথা না।

কিন্তু ভারতীয় এই বিকল্প জার্সিতে আপত্তির জায়গা হচ্ছে এটির গেরুয়া রঙ। যেটা দেশটির অনেক ক্রিকেটভক্ত মেনে নিতে পারছেন না। এর পেছনে অবশ্য জোরালো কারণ রয়েছে। সেটা হচ্ছে হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টির প্রতীক হচ্ছে এই গেরুয়া রঙ।

মূলত বিতর্কের শুরুটা এখান থেকেই। শুরুতে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে গেরুয়া জার্সি পরে নামার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু বিতর্কের কারণে আলোচিত জার্সি পরে শুধু একটি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

তবে ভক্তদের আশা, বারমিংহামের মাঠে আয়োজক দেশের বিরুদ্ধে নতুন জার্সি খেলোয়াড়দের ভাগ্যে ইতিবাচক ফল বয়ে আনবে।

২০১৯ সালের বিশ্বকাপে মূল জার্সি ছাড়াও দ্বিতীয় আরেকটি জার্সির প্রচলন শুরুর পর এই প্রথমবারের মতো বিরাট কোহলি ও তার দল ভিন্ন জার্সি পরতে যাচ্ছে।

এ জার্সির বিরুদ্ধে আপত্তি তুলে মহারাষ্ট্রের সমাজবাদী পার্টির এমপি আবু আসিম আজমি বলেন, মোদি সারা দেশকে গেরুয়ায় পরিণত করতে চাচ্ছেন। ভারতীয় পতাকার নকশা বানিয়েছিলেন একজন মুসলমান। তেরঙার মধ্যে আরও রঙ আছে। কিন্তু গেরুয়াকে পছন্দ করতে হবে? জাতীয় পতাকা অনুসারে খেলোয়াড়দের জার্সির নকশা করাই সবচেয়ে ভালো হতো।