নিয়োগ দেবে বাংলাদেশ নৌবাহিনী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। ২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচে (২য় গ্রুপ) জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেন।

পদের নাম

২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচে (২য় গ্রুপ) জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো ও সাবমেরিনার।

শিক্ষাগত যোগ্যতা

যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিক বা সমমান পাস প্রার্থীরা বিভিন্ন পদের জন্য আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৪.৫  এবং উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপি ৪.০০ থাকতে হবে। সব পদে আবেদনের জন্য ১ জানুয়ারি, ২০২০ পর্যন্ত প্রার্থীর বয়স ন্যূনতম ১৬ বছর ৬ মাস থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে অনূর্ধ্ব ২৫ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ৫ ফিট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ভাবে ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত ৩২ ইঞ্চি এবং মহিলা প্রার্থীর ক্ষেত্রে ৫ ফিট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি, বুকের মাপ স্বাভাবিক ভাবে ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত ৩০ ইঞ্চি। প্রার্থীকে অবিবাহিত হতে হবে।

বেতন  স্কেল

সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগন বেতন ও ভাতা প্রাপ্ত হবেন।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ নৌবাহিনীর নির্দিষ্ট ওয়েবসাইটে (www.joinnavy.navy.mil.bd) আবেদন করতে হবে। এ ছাড়া আবেদনের বিস্তারিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা আছে।

আবেদনের সময়সীমা

আবেদন ও ফি প্রদানের শেষ সময় আগামী ১৮ জুলাই, ২০১৯ পর্যন্ত।

সূত্র : বাংলাদেশ নৌবাহিনী ওয়েবসাইট।

বিস্তারিত বিজ্ঞপ্তিতে…