বিশেষ দিন ছাড়া তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উত্তোলন হয়না জাতীয় পতাকা

টিপু সুলতান,তানোর:

প্রতিটি সরকারী অফিস, আদালতে কার্যক্রম শুরুর আগে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। সরকারী দফতর কিংবা গাড়িতে জাতীয় পতাকা যেন এক পরিচয়। কিন্তু শুধুমাত্র বিশেষ দিন গুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয় তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। আর এতে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে জনমনে।

তারা বলেছেন, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারী আঁধা সরকারী ও সায়ত্বস্বাশিত প্রতিষ্ঠানে অফিস চলাকালীন সময় পর্যন্ত প্রতিদিন নিয়মিত ভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়, তাহলে কেন উপজেলা পর্যায়ের প্রধান স্বাস্থ্য কমপ্লেক্সের এই অনিয়ম?

সচেতন এলাকাবাসী বলছেন, এক দেশে দুই নিয়ম হয় কি ভাবে মন্তব্য করে বলেছেন, যে দেশে একটি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয় সে দেশের উপজেলা পর্যায়ের প্রধান সরকারী স্বাস্থ্য কমপ্লেক্্ের জাতীয় পতাকা উত্তোলন করা হবে না কেন ? এ প্রতিবেদককে এমন প্রশ্ন করে উত্তর জানতে চান এলাকার বেশ কয়েকজন দেশ প্রমিক প্রত্যক্ষদর্শী।

 
সরেজমিনে সোমবার বেলা ২টার দিকে তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা গেছে, স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে পতাকা উত্তোলনের মঞ্চ তৈরি করে সেখানে বাঁশ ও বাঁশে দড়ি লাগানো রয়েছে কিন্তু পতাকা নেই। ভিতরে গিয়ে টিএইচও’র খোঁজ নিতেই অফিসের কয়েকজন স্টাফ জানান টিএইচও’র রাজশাহীতে মাসিক মিটিং আছে তাই আজ তিনি (ম্যাডাম) অফিসে আসেন নি।

 
টিএইচও রাজশাহীতেই অবস্থান করে তানোর অফিসে আসা যাওয়া করেন জানিয়ে জাতীয় পতাকা উত্তোলনের বিষয়ে তারা কিছু জানে না বলে জানান।

 
মোবাইলে যোগাযোগ করা হলে তানোর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান অফিসার (টিএইচও) ইসমৌতারা সিল্কসিটি নিউজকে বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পতাকা উত্তোলনের জন্য স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে কোন নির্দেশনা দেয়া নাই। ফলে বিশেষ বিশেষ দিন ছাড়া জাতীয় পতাকা উত্তোলন করা হয় না। তিনি রাজশাহীতে মিটিংএ আছেন বলে মোবাইল ফোনের সংযোগ বিচ্ছিন্ন করেন।

 
এ ঘটনায় তানোর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল ওহাব শেখের সাথে যোগাযোগ করে বিষয়টি জানতে জাইলে তিনি জোর দাবি ও ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশের প্রতিষ্ঠানে সরকারী অফিস সময় পর্যন্ত অবশ্যই জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এটাই স্বাধীন বাংলাদেশের সংবিধান যা গনপ্রজাতন্ত্রী সরকারী অফিসের নিয়ম।

 
তানোর উপজেলা আ’লীগ সভাপতি ও মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী সিল্কসিটি নিউজকে বলেন, সরকারী বে-সরকারী ও স্বায়ত্বস্বাষিত অফিসে অফিস চলাকালীর সময় পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলন করার নিয়ম। উদাহারন স্বরুপ বলেন পৌরসভা স্বায়ত্বস্বাশিত প্রতিষ্ঠান সেখানেও নিয়মিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মেয়র গোলাম রাব্বানী বিষয়টি নিয়ে টিএইচওকে ফোন দিলে তাকেও তার অফিসের প্রটোকোল অনুযায়ী জাতীয় পতাকা উত্তোলন করার নিয়ম নেই বলে জানান।

 
তানোর উপজেলা নির্বাহী অফিসার মুহাঃ শওকাত আলী সিল্কসিটি নিউজকে বলেন, বিষয়টি টিএইচও কে অহহিত করে জানতে চেয়েছিলাম। কিন্তু টিএইচও জানালেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জাতীয় পতাকা উত্তোলন করার কোন নির্দেশ নেই। তিনি আরো জানিয়েছেন যে রাজশাহী জেলার কোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের জাতীয় পতাকা উত্তোলন করা হয়না।

 
তবে, ইউএনও বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জাতীয় পতাকা উত্তোলনের সরকারী নিয়ম ও নির্দেশনায় কি বলা আছে তা দেখে তিনি সাংবাদিকদের জানাবেন। যদি জাতীয় পতাকার কোন অবমাননা করা হয় তাহলে ব্যবস্থা নিবেন বলেও জানান তিনি।
স/শ