বিরাট কোহলির নতুন রেকর্ড

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

ভারতের অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেট বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি অধিনায়ক হিসেবে সবচেয়ে কম ইনিংস খেলে ১ হাজার রান পূর্ণ করেছেন।
রোববার ইংল্যান্ডের বিপক্ষে ২০ রান নিয়ে মাত্র ১৭ ইনিংস খেলে ওয়ানডেতে ১ হাজার রান পূর্ণ করেন। এর আগে অধিনায়ক হিসেবে ১৮ ইনিংস খেলে ১ হাজার রান পূর্ণ করেছিলেন দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। আজ কোহলি তাকে ছাড়িয়ে মাত্র ১৭ ইনিংসে ১ হাজার রান পূর্ণ করে রেকর্ড গড়েন।

রোববার ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে অধিনায়ক হিসেবে দায়িত্ব নেওয়ার পর ওয়ানডেতে কোহলির রান ছিল ৯৮০। ব্যাট করতে নেমে ২০ রান নিয়ে ১ হাজার রান পূর্ণ করেন। অবশ্য ৫৫ রান করে আউট হয়েছেন তিনি।

কোহলির আগে এবি ডি ভিলিয়ার্স ১৮ ইনিংসে, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ২০ ইনিংসে, ইংল্যান্ডের অ্যালিস্টার কুক ২১ ইনিংসে ও ভারতের সৌরভ গাঙ্গুলি ২৩ ইনিংসে ১ হাজার রান পূর্ণ করেছিলেন।

গেল ১৫ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে কোহলি পেছনে ফেলেছিলেন মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারকে। রান তাড়া করার ক্ষেত্রে শচীন টেন্ডুলকার সবচেয়ে বেশি সফল সেঞ্চুরি করে রেকর্ড গড়েছিলেন। রান তাড়ায় শচীনের সফল সেঞ্চুরির সংখ্যা ছিল ১৪টি।

১৫ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে রান তাড়া করতে নেমে সেঞ্চুরি করে দলকে জেতান কোহলি। পাশাপাশি ১৫টি সেঞ্চুর করে শচীন টেন্ডুলকারের বিশ্বরেকর্ড ভেঙে দেন। এ ছাড়াও ওয়ানডেতে ১৭টি সেঞ্চুরি করে শচীনের ওয়ানডে সেঞ্চুরির সংখ্যা ছুঁয়ে ফেলেন কোহলি।

সূত্র: রাইজিংবিডি