বিমান হামলায় ২৬১৪ কোটি রুপি খরচ ভারতের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পাকিস্তানের অভ্যন্তরে ভারতের চালানো সার্জিক্যাল স্ট্রাইকে খরচ হয়েছে ২ হাজার ৬১৪ কোটি রুপি। বিমান বাহিনীর এ অভিযানে প্রয়োজনে ব্যবহারের জন্য আরও ৩ হাজার ৬৮৬ কোটি রুপির যুদ্ধ সরঞ্জাম প্রস্তুত রাখা হয়।

এসব যুদ্ধাস্ত্র বিমান হামলা ব্যর্থ হলে অথবা পাকিস্তানের পাল্টা হামলার জবাব দেয়ার জন্য ব্যবহার করার সিদ্ধান্ত ছিল। ২১ মিনিটের ওই অভিযানে ১ হাজার কেজি ওজনের পাঁচ থেকে ছয়টি লেজার গাইডেড বোমা পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোট, মুজাফফরাবাদ, চোকথি-এই তিন জায়গায় ফেলা হয়। প্রতিটি বোমার দাম ৫৬ লাখ রুপি। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের শুক্রবারের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার ভোরে লাইন অব কন্ট্রোল পেরিয়ে পাকিস্তানের অন্তত ৮০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে হামলা করে ভারতীয় বিমানবাহিনীর ছয়টি বিমান। এতে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের সবচেয়ে ঘাঁটি ধ্বংস হয়েছে বলে নয়াদিল্লি দাবি করলেও আল জাজিরা জানিয়েছে, তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এমনকি হতাহতের কোনো ঘটনাও ঘটেনি। কোনো জঙ্গি ঘাঁটিতে নয়, বালাকোটের পাহাড়ি এলাকায় ফাঁকা বোমা হামলা করেছে ভারত।

খবরে বলা হয়, অভিযানে যেসব সম্পদ ব্যবহার করা হয়েছে তার আর্থিক মূল্য প্রায় সাড়ে ছয় হাজার কোটি রুপি। অভিযান চলাকালে পাকিস্তানের আকাশসীমায় নজরদারি করতে এয়ারবোর্ন ওয়ার্নিং এবং কন্ট্রোলিং সিস্টেম মোতায়েন করা হয়।

অভিযানের সময় যন্ত্রের মাধ্যমে একটি বিমানের এ ধরনের কাজে ১ হাজার ৭৫০ কোটি রুপি খরচ হয়। অভিযান চলাকালে কোনো বিমানের জ্বালানি ফুরিয়ে গেলে আকাশেই জ্বালানি ভরার জন্য বিশেষ বিমানের ২২ কোটি রুপি দামের বিশেষ ট্যাংকার তৈরি ছিল। এছাড়া আকাশে নজরদারি চালিয়েছে ৮০ কোটি রুপি মূল্যের ড্রোন।

এছাড়া অভিযান চলাকালীন ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে তিনটি রাশিয়ান সুখোই সু থার্টি এম কে আই উড়োজাহাজ তৈরি রাখা হয়। এর প্রতিটির দাম ৩৫৮ কোটি রুপি।

জঙ্গলে বোমা ফেলে ‘গাছ হত্যা’ : জাতিসংঘে বিচার চাইবে পাকিস্তান

জঙ্গলে বোমা ফেলে ‘গাছ হত্যা’ করেছে ভারত। বালাকোটের পাহাড়ি এলাকার বনাঞ্চলে ভারতীয় বিমান হামলায় জঙ্গলের পাইন গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা ‘পরিবেশবিরোধী সন্ত্রাসবাদ’ (ইকো টেরোরিজম) ছাড়া আর কিছুই নয়। এ কারণে ভারতের বিরুদ্ধে জাতিসংঘে বিচার চাইবে পাকিস্তান। অভিযোগ দায়েরের পরিকল্পনা করছে ইসলামাবাদ। শুক্রবার পাক জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মালিক আমিন আসলাম এ কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার আল জাজিরার এক বিশেষ প্রতিবেদনে উঠে এসেছে বালাকোটের প্রকৃত চিত্র। আন্তর্জাতিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, কোনো জঙ্গি ঘাঁটি নয়, পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সীমান্তবর্তী জাবা ও বালাকোট শহরের পাহাড়ি এলাকায় বোমা ফেলেছে ভারতীয় বিমান। রয়টার্সের দুই সাংবাদিকও অভিযান এলাকা পরিদর্শন করেছেন। সেখানে হামলার চিহ্ন হিসেবে চারটি বড় গর্ত দেখতে পেয়েছেন তারা। তারা আরও জানিয়েছেন, হামলায় অন্তত ১৫টি পাইন গাছ ভেঙে গেছে।