‘বিভাগ খুলতে হলে, আমাদের লাশের ওপর দিয়ে যেতে হবে’

নিজেস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের অফিস এবং সেমিনার কক্ষে তালা ঝুলিয়ে অবস্থান নিয়েছেন ওই বিভাগের শিক্ষার্থীরা। সোমবার (৬ মার্চ) বিকেল ৩টার দিকে বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের পাঁচ শিক্ষার্থী অবস্থান নেন এবং প্রতিদিন অফিস টাইমে অবস্থান নেবেন বলে জানান।

এ সময় সেখান তারা ফলাফল পুনর্মূল্যায়ন করে দ্রুত নতুন ফলাফল প্রকাশ, হুমকি প্রদান করা শিক্ষকদের বিচারের আওতায় আনা, নম্বরপত্র সকলের সামনে প্রকাশ এবং ছাত্রবান্ধব বিভাগ সৃষ্টিসহ বিভিন্ন সংস্কারে দাবি জানান।

ফল বিপর্যয়ের ঘটনায় ভুক্তভোগী বায়জিদ হোসেন বলেন, পরিকল্পিতভাবে আমাদের ফেল করানো হয়েছে। প্রশাসন বলছে তোমরা স্বাভাবিক কার্যক্রমে ফিরে যাও। এ কথা আগে বললে আমাদের সাত মাস নষ্ট হতো না। সাত মাস ধরে আমরা লড়ছি। আমাদের সাথে কী অন্যায় হয়েছে, তারা খুঁজে পাচ্ছে না। আমাদের কোন কোর্সে কত নাম্বার দেওয়া হয়েছে, তা আমরা দেখতে পাই না। আমরা সমাধান চাই।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান বলেন, যারা পাস করেছে তাদের ভর্তির জন্য নোটিশ দিয়েছি। এ নোটিশ দেওয়ার পরপরই আন্দোলনকারীরা বিভাগ বন্ধ করে দিয়েছে। আমি শিক্ষকদের নিয়ে বসে পরবর্তীতে কী করা হবে তা নিয়ে আলোচনা করব।

তদন্ত প্রতিবেদন জমা দানের বিষয়ে কমিটির আহ্বায়ক আইন বিভাগের অধ্যাপক এম আনিসুর রহমান বলেন, আমরা শিক্ষক-শিক্ষার্থী সকলের সাথে কথা বলেছি। সবার লিখিত বক্তব্য জমা নিয়েছি। শিগগিরই তদন্ত কমিটির তিনজন বসে সিদ্ধান্ত গ্রহণ করব এবং প্রতিবেদন জমা দেব।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ‘আমি তদন্ত প্রতিবেদনের বিষয়ে খোঁজ নিয়ে সমস্যাটি সমাধানের ব্যবস্থা করব।’