বিপন্ন জাতের সেই মৃত ডলফিনটি পুঁতে ফেলা হলো

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পারকি সমুদ্রসৈকতে ভেসে আসা বিপন্ন জাতের মৃত ইরাবতি ডলফিনটি ময়নাতদন্ত ও নমুনা সংগ্রহ শেষে পুঁতে ফেলা হয়েছে।

শনিবার দুপুরে বারশত ইউনিয়ন পরিষদের (ইউপি) তত্ত্বাবধানে এটি পুঁতে ফেলা হয়। এ সময় প্রাণিসম্পদ ও বন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে শুক্রবার বিকাল ৪টার দিকে পারকি বিচে এটি দেখতে পান স্থানীয় ও পর্যটকরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ডলফিনটি প্রায় সাড়ে পাঁচ ফুট লম্বা আর প্রস্থে দুই ফুটের বেশি। বিকালে জোয়ারের পানি নামার পর সৈকতের পশ্চিম পাশে দেখা যায় ডলফিনটি। মৃত ডলফিনের শরীরের বিভিন্ন স্থান দিয়ে রক্ত ঝরছিল বলেও তারা জানান।

আনোয়ারা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ডলফিনটির ময়নাতদন্ত করে জানা যায়, এটি জাহাজ বা জালের আঘাতে মারা গেছে। এর পরও অনুসন্ধানের জন্য প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করে রাখা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বারশত ইউনিয়নের ইউপি চেয়ারম্যান এমএ কাইয়ুম শাহ বলেন, বিকালে সৈকতে ডলফিনটি মৃত অবস্থায় দেখা যায়। পুঁতে ফেলার চেষ্টা করেছি কিন্তু সন্ধ্যা হয়ে যাওয়ায় আর তা সম্ভব হয়নি। তাই শনিবার দুপুরে প্রাণিসম্পদ ও বন বিভাগের লোকজনের উপস্থিতিতে ডলফিনটি পুঁতে ফেলা হয়। সাত শ্রমিক নিয়োগ করে এসব কাজ সম্পন্ন হয়।

 

 

সূত্রঃ যুগান্তর