বিপদসীমার উপর চাঁপাইনবাবগঞ্জের পুনর্ভবা নদীর পানি

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
বন্যার পানি ধেঁয়ে আসছে চাঁপাইনবাবগঞ্জের দিকে। জেলার তিন নদী পদ্মা, মহানন্দা ও পুনর্ভবায় প্রতিদিনই হু হু করে পানি বাড়ছে। এরমধ্যে পুনর্ভবা নদীর পানি বিপদসীমা অতিক্রম করে ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
এভাবে পানি বাড়তে থাকলে ২-১ দিনের মধ্যেই বিপদসীমা অতিক্রম করবে মহানন্দা নদীর পানিও। পানি বাড়ার কারণে নদীতীরবর্তী এলাকার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় পদ্মা ও মহানন্দা নদীতে পানি বেড়েছে যথাক্রমে ৯ ও ৩৭ সেন্টিমিটার। গত শুক্রবার দুপুরে পদ্মার পানি বিপদসীমার সোয়া এক মিটার ও মহানন্দা নদীর পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
অন্যদিকে গত ২৪ ঘণ্টায় পুনর্ভবা নদীতে ৫৫ সেন্টিমিটার পানি বেড়ে শুক্রবার বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে গোমস্তাপুর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের নিম্নঞ্চল প্লাবিত হয়েছে। ওইসব এলাকার অনেক বসত বাড়িতে ঢুকে পড়েছে বন্যার পানি। জলামগ্ন হয়ে পড়েছে আমন ও আউশ ধানের খেত। মহানন্দার পানি বিপদসীমা অতিক্রম করলে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরসহ বেশ কয়েকটি ইউনিয়নে ঢুকে পড়ার আশংকা রয়েছে।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর ইউএনও ইফতেখারুল ইসলাম শামীম জানান, বন্যা মোকাবেলায় স্থানীয় প্রশাসন সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে। ইউনিয়নগুলোর চেয়ারম্যানদেরকেও তৎপর হতে বলা হয়েছে। দুর্গত মানুষদের সবধরনের সহায়তার জন্য প্রশাসন প্রস্তুত বলে জানান তিনি।
স/অ