বিনা মূল্যে ২০০ রোগীর করোনা টেস্ট করবে গণস্বাস্থ্য কেন্দ্র

তিনি বলেন, মূল কাজটি করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। তবে নিজস্ব ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে গণস্বাস্থ্য কেন্দ্রেই ২০০ রোগীর করোনা টেস্ট করা হবে।

কারণ হিসেবে তিনি বলেন, গতকাল একজন অতিরিক্ত সচিব বিভিন্ন হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে মারা গেছেন। এমন আরো অনেক হার্ট ও কিডনির রোগী আছেন, যারা চিকিৎসা করাতে পারছেন না। আবার এমন অনেকেই আছেন যাদের করোনা টেস্টে একটিতে পজেটিভ ও আরেকটি নেগেটিভ এসেছে। এখন তৃতীয় পরীক্ষা না করাতে পেরে চিকিৎসা করাতে পারছেন না। তাদেরকেই মূলত টেস্ট করানো হবে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, রোগীদের পরীক্ষার জন্য বিভিন্ন স্থানে বুথ বসানো লাগতে পারে। সেজন্য কী কী করতে হবে এবং কী ধরনের সমস্যার মুখোমুখী হতে হবে, তা জানতে একদিনের মধ্যেই সর্বোচ্চ ২০০ জন করোনা রোগীর নমুনা নেয়া হবে। টেস্টে যাদের ফল নেগেটিভ আসবে, তারা চাইলে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে চিকিৎসা নিতে পারবেন। আর যাদের পজেটিভ আসবে তাদের বিশেষায়িত করোনা হাসপাতালগুলোতে পাঠিয়ে দেয়া হবে।

তিনি বলেন, কিটের কার্যকারিতা প্রসঙ্গে আজকে গণস্বাস্থ্য কেন্দ্রকে চিঠি দেবে বিএসএমএমইউ। সেই প্রেক্ষিতে আগামীকাল থেকে তাদের চাহিদা অনুযায়ী কিট সরবরাহ করা হবে। এরপরই তারা কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু করবে।