বিনার বিজ্ঞানীদের ১৭টি ফসলের ১০৩টি উন্নতজাত উদ্ভাবন

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দেশের খাদ্য চাহিদা পূরণে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিজ্ঞানীরা ১৭টি ফসলের ১০৩টি উন্নতজাত উদ্ভাবন করেছেন।

রোববার সকালে বিনার ড. এম এ ওয়াজেদ মিয়া অডিটোরিয়ামে উদ্ভাবিত প্রযুক্তিসমূহের সম্প্রসারণ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় এসব তথ্য তুলে ধরেন বিনার বিজ্ঞানীরা।

কৃষি সম্প্রসারন অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. আসাদুল্লাহর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী। আলোচনায় অংশ নেন বিনার পরিচালক ড. আজগার আলী সরকার, ড. হোসনেয়ারা বেগম ও ড. মো. জাহাঙ্গীর আলম।

বিজ্ঞানীরা বলেন, বন্যা, খরা, লবণাক্ত ও মঙ্গাপীড়িত এলাকার জন্য বিনা ধানের কয়েকটি উন্নত জাত উদ্ভাবন করে ব্যাপক সাফল্য অর্জন করেছে।

বক্তারা বলেন, বিনা উদ্ভাবিত ফসল ও প্রযুক্তি দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে ব্যাপক ভূমিকা রাখছে। এছাড়াও বন্যা ও খরা কবলিত অঞ্চলে ফসল উদ্ভাবন করে এসব অঞ্চলের কৃষকদের চাহিদা মিটিয়ে ফসল রফতানিতে যোগ্যতা অর্জন করেছে।

কর্মশালায় ময়মনসিংহ অঞ্চলের কৃষি সম্প্রসারন অধিদফতরের কর্মকর্তা, বারি, ব্রি, বিনা, বিএডিসি, বীজ প্রত্যয়ন এজেন্সি, বীজ কোম্পানি, সাংবাদিক এবং এনজিওর প্রতিনিধিসহ দেড় শতাধিক বিজ্ঞানী ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।