বিদ্যুৎ খাতে দক্ষ জনবল তৈরিতে প্রতিষ্ঠিত হচ্ছে ‘বিপিএমআই’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিদ্যুৎ খাতে প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরি করতে ‘বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিটিউট- বিপিএমআই’ নামে একটি স্বতন্ত্র আধুনিক প্রতিষ্ঠান করা হচ্ছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির ২৭তম বৈঠকে এ তথ্য জানান হয়। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।
বৈঠকে ঘোড়াশাল ও পায়রা বিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রম পরিদর্শনের সিদ্ধান্ত গ্রহণ করে স্থায়ী কমিটি। পাশাপাশি গ্রাহকদের কাছ থেকে বিদ্যুতের প্রিপেইড মিটারের দাম আদায়েও নীতিমালা প্রণয়ন করা হচ্ছে।

বৈঠকে জানানো হয়, কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, পরিচালন, কয়লা আমদানি, পরিবহন, পরিবেশগত ও নিরাপত্তা সংক্রান্ত বিষয় তদারকি ও নিয়ন্ত্রণ কাজে ২০২৪ সাল নাগাদ ২ হাজার জন এবং ২০৪১ সাল নাগাদ ৫ হাজার ৬০০ জন কারিগরী জনবলের প্রয়োজন হবে। এজন্য বুয়েট এবং অন্যান্য কারিগরী বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে মানবসম্পদ উন্নয়নের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। বিদ্যুৎ খাতে প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরিতে ‘বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিটিউট-বিপিএমআই’ গঠন প্রক্রিয়াধীন রয়েছে।

বর্তমানে ওপেন টেন্ডারের মাধ্যমে কেনা প্রতিটি ডিজিটাল মিটারের মূল্য প্রায় ১ হাজার ১০০ টাকা। এই অর্থ মাসিক ১০ টাকা হারে ১০ বছরে আদায় করা হয়। অন্যদিকে একটি প্রিপেইড মিটারের বাজার মূল্য প্রায় ৪ হাজার টাকা। প্রিপেইড মিটার কেনা হলে এ পরিমাণ অর্থ কিভাবে গ্রাহক থেকে আদায় করা হবে সে ব্যাপারে সুনির্দিষ্ট নীতিমালা গ্রণয়নের উদ্যোগও গ্রহণ করা হয় বৈঠকে।

সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য মো. আতিউর রহমান আতিক, মো. আবু জাহির এবং নাসিমা ফেরদৌসী বৈঠকে অংশগ্রহণ করেন। বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব ও পল্লী বিদ্যুতের (আরইবি) চেয়ারম্যানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলা ট্রিবিউন