বিদেশি সেনা চলে যেতেই আফগানিস্তানে লুটপাট, তালেবানের দখলে প্রাদেশিক রাজধানী

আফগানিস্তানে ভয়াবহ যুদ্ধ শুরু হয়েছে সরকারি বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে। সম্প্রতি আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে মার্কিন সেনাদের। এই অবস্থায় আক্রমণ জোরদার করেছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। ইতোমধ্যেই অনেকগুলো জেলার দখল নিয়ে নিয়েছে তারা। সদ্য দখল করা এসব অঞ্চলে ব্যাপক লুটতরাজ চালাচ্ছে এই বিদ্রোহী গোষ্ঠীর সদস্যরা। শনিবার আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। ২৪ ঘণ্টার ব্যবধানে জাভজান প্রদেশের রাজধানী শেবারগান শহর দখল করেছে তালেবানরা।

এর আগে বিদ্রোহীরা শুক্রবার বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখল করে নেয়। আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের পর হতে তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে।

এদিকে লস্করগাহকে তালেবান মুক্ত করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আফগানিস্তানের সেনাবাহিনী। রাজধানীর প্রায় দুই লাখ বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন আফগান জেনারেল সামি সাদাত।

সাদাত বলেন, ‘আপনারা যত তাড়াতাড়ি পারেন বাড়িঘর ছেড়ে চলে যান। আপনারা গেলেই আমরা অভিযান শুরু করব। আমি জানি, আপনাদের পক্ষে বাড়িঘর ছাড়া কঠিন। আমাদের জন্যও এটা কঠিন। আপনারা যদি কিছুদিনের জন্য বাস্তুচ্যুত হন, তাহলে দয়া করে আমাদের ক্ষমা করবেন। কিন্তু আমরা প্রতিজ্ঞাবদ্ধ। তালেবানরা যেখানেই রয়েছে, সেখানেই লড়াই হবে। একজন তালেবানকেও জীবিত ছাড়ব না।’
তালেবানের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযানের ঠিক আগমুহূর্তে এ আহ্বান জানানো হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন