বিচার বিভাগীয় ১৭ কর্মকর্তার বিদেশ সফরের ওপর সুপ্রিম কোর্টে নিষেধাজ্ঞা

সিল্কসিটিনিউজ ডেস্ক: কালের কণ্ঠ বিবিসিবিচার বিভাগীয় ১৭ কর্মকর্তার বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ সোমবার এ বিষয়ে সুপ্রিম কোর্ট থেকে একটি সার্কুলার জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা অমান্য করলে বিভাগীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে সংশ্লিষ্টরা অভিযুক্ত হবেন।

বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ সফর নিয়ে আইন মন্ত্রণালয়ের সার্কুলারের পাল্টা হিসেবে এ সার্কুলার জারি করা হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। সুপ্রিম কোর্টের সার্কুলারে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের জারিকৃত আদেশ কোন প্রশাসনিক আদেশ বা পত্র দ্বারা অকার্যকর করা যায় না। এই সার্কুলারের ফলে বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

ইতিপূর্বে সুপ্রিম কোর্টের এ সংক্রান্ত আদেশ জারির পর আইন মন্ত্রণালয় জানিয়েছিলো বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ গমনের বিষয়ে রাষ্ট্রপতির জারিকৃত অনুশাসনের পর আর কোন সার্কুলার কার্যকর নয়। সুপ্রিম কোর্টের জারিকৃত সার্কুলারকে অশোভন ও অনভিপ্রেত বলে অভিহিত করেছিলো মন্ত্রণালয়। আজ সোমবার সুপ্রিম কোর্ট পাল্টা এক আদেশ জারি করে।

সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়াই প্রেষণে নিযুক্ত ১২ জন বিচারককে অষ্ট্রেলিয়া পাঠানোর জন্য গত ৩ মে সরকারি আদেশ জারি করে আইন মন্ত্রণালয়। এরপর গত ৯ মে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে একটি সার্কুলার জারি করা হয়। ওই সার্কুলারে বলা হয়, সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া প্রেষণে বা অন্য কোনোভাবে নিয়োগপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ আদেশ লংঘনের দায়ে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে বিভাগীয় শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এরপর গত ১৬ মে আইন মন্ত্রণালয় পাল্টা সার্কুলার জারি করে। এতে বলা হয়, অধস্তন আদালতের বিচারকরা প্রেষণে কর্মরত থাকাকালীন বিদেশ গমনের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ গ্রহণের কোনো আবশ্যকতা নেই মর্মে রাষ্ট্রপতির সদয় অনুমোদন গ্রহণ করে পত্র জারি করা হয়েছে। এরপরও সুপ্রিম কোর্ট কর্তৃক শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণের কার্যক্রম গ্রহণ করা হবে মর্মে যে বক্তব্য প্রদান করা হয়েছে- তা অশোভন ও অনভিপ্রেত।

এ অবস্থায় সোমবার পাল্টা সার্কুলারে ১৭ বিচারকের বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ১৭ বিচারকের নামগুলো দেখতে চোখ রাখুন মঙ্গলবারের কালের কণ্ঠের প্রিন্ট ভার্সনে। সূত্র: কালের কণ্ঠ